কলকাতার অনতিদূরেই মিলছে চাইনিজ-ভিয়েতনামিজ মুন ফেস্টের স্বাদ

বাঙালির বারো মাসে তেরো পার্বণের স্বাদ তো চেখেছেন এতদিন, লুচি মাংস বা বিরিয়ানি মাটনের থেকে বেরিয়ে স্বাদ নিন চিনা-ভিয়েতনামি উৎসবের। কলকাতার খুব কাছেই এই স্বাদের হদিশ রইল আপনার জন্য।

By: Kolkata  Updated: September 25, 2018, 8:00:35 AM

নবান্ন পালন করেছেন, দূর্গা পুজো, কালী পুজোর মতো ১২ মাসে ১৩ পার্বনের মজাও চেখে দেখেছেন নিশ্চয়ই বহুবার। তবে চিন বা ভিয়েতনামের চাইনিজ মুন ফেস্টিভ্যালের স্বাদ নিয়েছেন কি কখনও? আপনার উত্তর যদি না হয়, তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। কলকাতার অনতিদূরেই আপাতত মিলছে এই উৎসবের স্বাদ, ওঁদের আদলের খাওয়া-দাওয়া। সময় করে চলে যেতে পারেন ভেদিক ভিলেজের যজ্ঞ (Yagna) মাল্টি কুইজিন রেস্তরাঁয়। আগামি ৩০ সেপ্টেম্বর অবধি সেখানে চলবে চাইনিজ মুন ফেস্টিভ্যাল বা মিড অটাম ফেস্টিভ্যালের খাওয়া-দাওয়া।

বেশিরভাগ ক্ষেত্রেই আমার বা আপনার উইকেন্ড প্ল্যান মানেই তো সেই গতবাঁধা চাইনিজ বা মোগলাই, নয়ত ইন্ডিয়ান ফুড। এবার একটু স্বাদ বদলে আসুন তবে। মিড অটাম ফেস্টিভ্যালের রকমারি চাইনিজ কুইজিন অপেক্ষা করছে আপনার জন্য। এই খাবারের বিশেষত্ব রয়েছে বিস্তর। এই চাইনিজের স্বাদে মিলবে বেশ অভিনবত্ব। দামও আপনার সাধ্যের মধ্যেই। ফেস্টিভ্যালের বিশেষ পদ মুন কেক (চকোলেট, পি-নাট বাটার, ব্লুবেরি) তো রয়েছেই, সঙ্গে থাকছে কুমড়োর স্যুপ থেকে আচারী স্বাদের চাউমিনের মতো সুস্বাদু একাধিক পদ। ইচ্ছে হলে চাখতে পারেন অন্যান্য ক্যুইজিনও। সব মিলিয়ে সুন্দর, শান্ত, নিরিবিলি পরিবেশে অন্যরকম সময় কাটানোর একবারে মোক্ষম জায়গা এটিই।

মুন কেক

চোখ বুলিয়ে নিন চাইনিজ মুন ফেস্টিভ্যালের বিশেষ মেনুতে। থাকছে মুন সো বেকড স্যাভোরি পাফ (২২৫ টাকা), পাম্পকিন, কর্ন, গ্রীন অনিয়ন স্যুপ (২৬৫ টাকা), সোয়া ব্রেইসড ফল মাশরুম অ্যান্ড সুইট চেস্টনাট (৩২৫ টাকা), ইন্ডিয়ান সালমন ইন আসাম সস (৪২৫ টাকা), স্টিমড চিকেন ইন ব্ল্যাক বিনস (৩৯৫ টাকা), স্টিউড পর্ক বেলি, সি কিউকাম্বার, বক চোই (৩৯৫ টাকা), জিরা রাইস-সেইটেক মাসরুম ফ্রাইড রাইস (২৪৫ টাকা), পিকল গ্রীন চিলি, গার্লিক অ্যান্ড করিয়েন্ডর নুডল (২৪৫ টাকা)। মুন কেক, এক্ষেত্রে মিলবে তিনটি ভিন্ন ফ্লেভার: চকোলেট, পিনাট বাটার, ব্লুবেরি (১৯৫ টাকা)।

Steamed chicken in black beans স্টিমড চিকেন ব্ল্যাক বিনস

কী এই মিড অটাম ফেস্টিভ্যাল?
চাইনিজ ল্যান্টার্ন ফেস্টিভ্যাল, চাইনিজ মুন ফেস্টিভ্যাল নামেও পরিচিত চিন ও ভিয়েতনামের এই কৃষি উৎসব। চিনা শ্যাং রাজবংশের সময় থেকেই এই কৃষি উৎসবের শুরু। মূলত ২৪ সেপ্টেম্বর দিনটিকেই পালন করা হয় মিড অটাম ফেস্টিভ্যালের দিন হিসেবে। ছুটি শুরু হয় ২২ থেকে। তবে উৎসবের রেশ থাকে এই গোটা সময়টা জুড়েই। চাঁদের উপাসনা এই উৎসবের অন্যতম বৈশিষ্ট্য। বাঙালির নবান্নর সঙ্গে বেশ মিল রয়েছে  এই  উৎসবের। আমাদের পিঠে-পুলির মতোই তাঁদের এদিনের বিশেষ খাবার মুন কেক।

তাহলে আর দেরি কিসের? বাঙালীর শ্রেষ্ঠ উৎসব তো দোরগোড়ায় কড়া নাড়ছে। তার আগে চিনা আর ভিয়েতনামি  উৎসবের খাওয়া দাওয়া সেরে আসুন এই বেলা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mid autumn festival traditional food vedic village moon cake

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X