বড় খবর

খরচার ধাত দিয়ে ধরে ফেলা যায় মানুষের চরিত্র

২০ লক্ষ অনলাইন ট্রান্সাকশনের ওপর নজর রেখে গবেষকরা সিদ্ধান্তে এসেছেন, যে যেরকম খরচা করেছেন, তার সঙ্গে ব্যাক্তির স্বভাব এবং ব্যাক্তিত্বের সঙ্গতি রয়েছে। 

online shopping

মানুষ চেনা দায়। বছরের পর বছর লেগে যায় মানুষ চিনতে। আমরা নিজেরাও অনেক সময় জীবন ভর চেষ্টা করেও নিজেদের চিনে উঠতে পারি না। তবে আধুনিক গবেষণা বলছে মানুষের খরচাপাতির চরিত্র বিচার করলে মানুষ চেনা যায়। যে খাতে যত খরচ করি আমরা, তা দিয়ে ধরা পড়ে ব্যক্তিত্ব।

সাইকোলজিকাল সায়েন্স জার্নালে প্রকাশিত হওয়া গবেষণাটিতে ২ হাজার মানুষ অংশগ্রহণ করেছিলেন। এদের প্রায় ২০ লক্ষ অনলাইন ট্রান্সাকশনের ওপর নজর রেখে গবেষকরা সিদ্ধান্তে এসেছেন, যে যেরকম খরচা করেছেন, তার সঙ্গে ব্যাক্তির স্বভাব এবং ব্যাক্তিত্বের সঙ্গতি রয়েছে।

আরও পড়ুন, ভেঙে চুরমার হোক গুচ্ছের যত ডায়েট-মিথ

লন্ডনের ইউনিভার্সিটি কলেজের গবেষক জো গ্ল্যাডস্টোন বললেন, “এই প্রথম কোনও গবেষণায় মানুষের খরচের প্রবণতা থেকে তাঁর ব্যক্তিত্বের আঁচ পাওয়া গেল”।

সমীক্ষায় অংশগ্রহণকারীদের খরচ সংক্রান্ত নানা প্রশ্নও করা হয়েছিল। সমীক্ষার ফলাফল বলছে যারা নিয়মিত নানারকম অভিজ্ঞতার সম্মুখীন হন, তাঁরা বিমানে বেশি খরচ করেন। যারা বেশি বহির্মুখী, তাঁরা খাবার আর পানীয়ে বেশি ব্যয় করেন। যারা বৈষয়িক, তাঁরা খরচ করেন গয়নাতে। যারা বেশ অমায়িক চরিত্রের, তাঁরা  দান ধ্যান করে থাকেন। ন্যায়নিষ্ঠরা বেশি অর্থ সঞ্চয় করেন।

বাড়ি বসেই কী ভাবে কাটাবেন স্বপ্নের মতো দিন?

এবার এই গবেষণায় খুলে যেতে পারে নতুন দিগন্ত। গবেষকরা বলছেন আর্থিক প্রতিষ্ঠানগুলো যেমন নানা ব্যাঙ্ক যদি গ্রাহকের খরচার চরিত্র বিশ্লেষণ করে তাঁর মন বুঝে যায়, তবে খুব সহজে অসংযমীদের লক্ষ্য করে টোপ ফেলতে পারে। ঘন ঘন এ সব ব্যাক্তিকে মেসেজ পাঠিয়ে অনলাইন বিজ্ঞাপন পাঠিয়ে আরও বেশি খরচা করাতে পারে ব্যাঙ্কগুলো।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Money spending habits reveal ones personality

Next Story
ভেঙে চুরমার হোক গুচ্ছের যত ডায়েট-মিথ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com