বড় খবর

Monkey B Virus: কতটা ক্ষতিকর এই জীবাণু? জানুন উপসর্গ ও প্রতিরোধ সম্পর্কে

Monkey B Virus: সারা বিশ্ব যখন করোনা ভাইরাসে জর্জরিত, ঠিক সেই সময়ই নতুন ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে চিনে।

Monkey B Virus
Monkey B ভাইরাসে মৃত্যু হয়েছে ৫৩ বছর বয়সী এক পশু চিকিৎসকের।

একা রামে রক্ষে নেই, তায় সুগ্রীব দোসর! এখন বিশ্ব পরিস্থিতি এমনই হয়ে দাঁড়িয়েছে। সারা বিশ্ব যখন করোনা ভাইরাসে জর্জরিত। লড়াই করছে ভাইরাসের সঙ্গে, ঠিক সেই সময়ই নতুন ভাইরাসের প্রাদুর্ভাব ঘটেছে চিনে।

Monkey B ভাইরাসে মৃত্যু হয়েছে ৫৩ বছর বয়সী এক পশু চিকিৎসকের। এ বছর মার্চ মাসেই তিনি এই ভাইরাস দ্বারা আক্রান্ত হন এবং কিছুদিন পরেই মৃত্যু হয় তাঁর। পিটিআই সূত্রে খবর, তিনিই বেজিংয়ের প্রথম নাগরিক যিনি এই ভাইরাস থেকে সংক্রমিত হন এবং তাঁর মারা যাওয়ার পর থেকে মানুষের উদ্বেগ যেমন বেড়েছে, তেমনি আক্রান্তের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। জানা যায়, মার্চ মাসে দুই মৃত বানরের শারীরিক পরীক্ষা নিরীক্ষার সময় থেকেই আক্রান্ত হন সেই ব্যক্তি। প্রথম দিকে গা বমি বমি ভাব দেখা দেয় এবং সেই থেকেই সূত্রপাত।

ভাইরাসটির উপসর্গ এবং তার প্রতিরোধ সম্বন্ধে জানতে গেলে বিশেষজ্ঞরা বলেন, এশিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের চিকিৎসক ডা: চারু দত্ত অরোরা বলেন, মাঙ্কি বি ভাইরাস আসলে বিরল একটি ভাইরাস এবং এটি হার্পিস ভাইরাসের গোষ্ঠী স্বরূপ। সাধারণত একধরনের গরিলা এবং শিম্পাঞ্জি জাতীয় বানর প্রজাতির মধ্যে খুঁজে পাওয়া যায়। ফর্টিস মেমোরিয়াল ইনস্টিটিউটের সহকারী অধিকর্তা ডা. বেলা শর্মা বলেন, এই ভাইরাস পরিচিত ভাইরাস একদমই নয় এবং এর থেকে মানবদেহের ক্ষতির সম্ভাবনা খুব বেশি নয়। মূলত প্রাণীদের মধ্যেই এই ভাইরাস বেশি ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হলে কী সমস্যা হতে পারে? জানুন

১৯৩২ সালের পর থেকে মাত্র ৬০ থেকে ৮০টি কেসের সন্ধান পাওয়া গেছে এই ভাইরাস জনিত। তাঁরা আরও জানিয়েছেন, মূলত বানরের শরীর থেকে বেরোনো রক্ত, মুত্র, লালারস থেকেই এই সংক্রমণের আশঙ্কা বেশি। বানরের আঁচড়, কামড় থেকেও হতে পারে সেই কারণেই পশু চিকিৎসক, শ্রমিক, মজুর, যেসব ব্যক্তিরা জঙ্গলে কাজ করেন তাঁরা যেন নজর রাখেন সেই দিকে।

কী উপসর্গ হতে পারে ?

  • শরীর ব্যথা
  • পেশিতে ব্যথা
  • বন্ধ নাক
  • চোখে জল আসা
  • নিম্ন-তাপমাত্রা

এই গুলি ছাড়াও, অতিরিক্ত মাত্রায় সংক্রমণ মস্তিষ্কের স্নায়বিক ক্ষমতা দুর্বল করতে পারে। বা মেরুদণ্ডের এবং তার সংলগ্ন পেশিগুলোর ক্ষতি করতে পারে। যাতে সমস্যা হতে পারে বলেও জানিয়েছেন চিকিৎসকরা।

আরও পড়ুন উষ্ণ জলে লেবু মিশিয়ে খেলে কি সত্যিই ওজন কমে?

প্রতিরোধ: বানরের সংস্পর্শে আসার প্রায় ৭ দিনের মধ্যে আক্রান্ত হওয়ার সুযোগ বেশি। ফ্লুইড থেরাপি এর একমাত্র ওষুধ। এছাড়াও যে স্থানে আঁচড় বা কামড় সেখানে ১৫ মিনিট মত সাবান, ডিটারজেন্ট বা আয়োডিন দিয়ে ধোয়া উচিত। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ অবশ্যই নিয়ে নিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Monkey b virus know more about the symptoms prevention and cure

Next Story
উষ্ণ জলে লেবু মিশিয়ে খেলে কি সত্যিই ওজন কমে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com