বড় খবর

বর্ষায় কীভাবে ফিট রাখবেন আপনার শখের আসবাব? রইল টিপস

বাড়ির আসবাবগুলোকে একবার দেখে নিন ভাল করে, তারা এই বর্ষায় ফিট আছে কিনা, নইলে এই টিপসগুলো মাথায় রেখে শখের আসবাবের যন্তআত্তি শুরু করুন।

monsoon, বর্ষা
বর্ষায় কাঠের আসবাবের যন্ত নেওয়া প্রয়োজন, রইল টিপস। ছবি- ইন্ডিয়ান এক্সপ্রেস।

তড়িঘড়ি করে অফিস বেরোতে গিয়ে সেদিন খুব ঝক্কি পোহাতে হল তনুশ্রীকে। ড্রেসিং টেবিলের ড্রয়ারে রাখা নতুন পারফিউমের বোতল। সুগন্ধি পেতে গিয়ে কার্যত হিমশিম খেতে হল আইটি-তে কর্মরতা ওই তরুণীকে। বহু টানাহেঁচড়া করেও সাধের ড্রেসিং টেবিলের ড্রয়ার আর খুলল না। অগত্যা মায়ের ধার করা পারফিউম গায়ে মেখেই ব্যাগ হাতে বেরোতে হল তাঁকে। না, ড্রয়ারে সেরকম কোনও সমস্যা হয়নি। গত কয়েকদিন ধরে টানা বৃষ্টি হচ্ছিল, ব্যস, বর্ষাকালে কাঠের আসবাবের যা হাল হয় আর কী, তাই-ই হয়েছে। ড্রয়ার খোলা এখন রীতিমত কষ্টসাধ্য কাজ।

তনুশ্রীর মতো আপনার বাড়িতেও নিশ্চয়ই ড্রেসিং টেবিল আছে। তবে এই ভরা বর্ষায় তনুশ্রীর হাল আপনার যাতে না হয়, সেজন্য কিছু টিপস মাথায় রাখুন। শুধু ড্রেসিং টেবিলিই নয়, বর্ষায় কাঠের অন্যান্য আসবাবেরও যত্ন নেওয়া প্রয়োজন। কী করবেন? মুশকিল আসান হিসেবে রইল এই উপায়গুলি…

আরও পড়ুন: Rain Forecast:আগামী কয়েকদিন ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

* এমন ভাবে আসবাবপত্র রাখুন, যাতে হাওয়া ঢোকে।

* যতটা সম্ভব ড্রয়ার বা আলমারির দরজা, শো-কেসের পাল্লা খুলুন। রোজ ড্রয়ারগুলো একবার করে ব্যবহার করুন।

* সম্ভব হলে আসবাবপত্রগুলোর স্থান বদলান। একই জায়গায় যেসব আসবাব দীর্ঘদিন ধরে রয়েছে, সেগুলো মাঝেমধ্যে অন্যত্র সরিয়ে রাখুন।

* সোফার কুশন সবসময় শুকনো রাখুন।

* কাঠের আসবাবে মোম, বার্নিশ লাগাতে পারেন।

* পলিমার ব্রাশ বা রাবার দিয়ে ফার্নিচারের পাদানি সাফাই করুন, এতে আসবাবের আর্দ্র ভাব কেটে যাবে।

* বর্ষাকালে ঘর এমনিতেই স্য়াঁতস্যাঁতে হয়ে যায়। ফলে চেষ্টা করুন যাতে ঘরে স্যাঁতস্যাঁতে ভাব না থাকে। সেক্ষেত্রে এসি চালাতে পারেন, এতে স্যাঁতস্যাঁতে ভাব থেকে খানিকটা রেহাই পাবেন, অথবা আর্দ্রতা নিয়ন্ত্রক কোনও সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

* কোনও আসবাবে ফাটল থাকলে, বা কোনও সমস্যা থাকলে, বর্ষার আগেই কাঠের কাজ করিয়ে নেওয়া ভাল। বর্ষার সময় এমন কোনও সমস্যা দেখে গেলে কাঠের মিস্ত্রির শরণাপন্ন হতেই পারেন আপনি।

* আসবাবে যেন কোনরকম ভাবেই জল না লাগে। অনেকসময়ই হয়, ঘরের দেওয়াল ভেদ করে জল লাগে আসবাবে, তেমনটা হলে বিপজ্জনক। কাজেই ভাল করে দেখে নিন, বৃষ্টির সময় আসবাবে আদৌ জল লাগছে কিনা।

ইতিমধ্যেই এ রাজ্যে অঝোর বর্ষণ শুরু হয়ে গিয়েছে। বাড়ির আসবাবগুলোকে একবার দেখে নিন ভাল করে, তারা এই বর্ষায় ফিট আছে কিনা, নইলে এই টিপসগুলো মাথায় রেখে শখের আসবাবের যন্তআত্তি শুরু করুন।

(IANS)

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Monsoon furniture tips bengali

Next Story
রজঃস্বলা হয়েছেন দেবী, উৎসব আর মেলায় মেতেছে ভারতAmbubachi festival in Guwahati
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com