scorecardresearch

বড় খবর

নখে ইনফেকশন? আয়ুর্বেদে রয়েছে সমাধান

নখের কালো দাগ কিংবা খসে যাওয়া দেখলেই সতর্ক হন

nail infection - ayurveda - cure
প্রতীকী ছবি

অত্যধিক নখ খান? কিংবা বিশ্রাম না দিয়েই নখে নেইল পালিশ পড়েন? নখের ইনফেকশন কিন্তু খুব স্বাভাবিক ব্যাপার। আবার অনেক সময় চাপা খেয়ে হোক কিংবা সূর্যের আলো কম পড়ার কারণে এই জাতীয় সমস্যা হতেই পারে। নখ, কালো হতে পারে কিংবা এর থেকে পুঁজ বেরতে পারে।

আয়ুর্বেদ বলছে, নখের ইনফেকশন একে খসিয়ে ফেলতে পারে। নখ হলুদ কিংবা কালো রঙে পরিবর্তন হয়। একে আয়ুর্বেদে কুনাখা বলা হয়, শরীরের ভাতা দশার পরিবর্তন এবং হরমোনাল সমস্যার কারণেও এটা হতে পারে। একে সারানো সম্ভব, আয়ুর্বেদের মাধ্যমে সেই উপায় রয়েছে। এছাড়াও আহার বিধি পরিবর্তনের মাধ্যমে এটি কমানো সম্ভব।

রইল বেশ কিছু টিপস, যেগুলির মাধ্যমে নখের ইনফেকশন কমানো সম্ভব :-

হলুদ বাটা :- অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি ফাংগাল নানা ধরনের উপাদেয় রয়েছে হলুদের মধ্যে। যেটি নখের পচন থেকে রক্ষা করে। অল্প পরিমাণ জল এবং লেবুর রসের সঙ্গে মিশিয়ে এটিকে নখের চারপাশের লাগালে, ধীরে ধীরে এই ইনফেকশন কমে যেতে থাকে। সারাদিনে দু তিনবার এটি ব্যবহার করলে ভাল।

আহারে কী পরিবর্তন আনবেন?

অত্যধিক মাত্রায় টক এবং ঝাল খাবার খাওয়া বন্ধ করা উচিত। সঙ্গে অবশ্যই মাংস, অ্যালকোহল এবং সিগারেট নিজের মত করে কমিয়ে নিন।

মরশুমের ফল এই সময় খাওয়া খুবই ভাল। বিশেষ করে লেবু জাতীয় ফল অবশ্যই খাওয়া অভ্যাস করুন। বেরি জাতীয় ফল নখের পক্ষে ভাল। এছাড়াও লঙ্কা, মদ জাতীয় পানীয় একেবারেই চলে না।

আরও পড়ুন [ স্ট্রেস নানাভাবে মানবদেহকে আঘাত করতে পারে, চাপমুক্ত থাকুন ]

লাইফস্টাইলে কী পরিবর্তন আনবেন?

প্রতিদিন ব্যায়াম করলে কিন্তু শরীরের টক্সিন সহজে বেরিয়ে আসে। ক্যালোরি ক্ষয় হয় সহজে। রক্তের সার্কুলেশন সঠিক মাত্রায় হয়, মেটাবোলিজম এর মাত্রা বৃদ্ধি পায়।

সাধারণ কিছু হাইজিন অবশ্যই মেনে চলা উচিত। হাত নিয়ম করে ধোয়া, স্যানিটাইজেশন বজায় রাখা খুব দরকার। নখ কেটে ভাল করে হাত ধোয়া, ভাল করে তাতে স্যাভলন দেওয়া এগুলো করতেই হবে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Nail infection can be cure by ayurveda