নখ মাঝে মাঝে ফাঁকা রাখুন, বারবার রং করলে ক্ষতি হবে

নখেরও প্রয়োজন আছে শ্বাস নেওয়ার, একে খালি রাখুন

প্রতীকী ছবি

নখ যতই রঙিন হোক অথবা সাদামাটা মনে রাখবেন এটি যেন শক্ত এবং মসৃন থাকে। এর নিজস্ব চমক যেন অবশ্যই বজায় থাকে। সুন্দর এবং চকচকে নখ সকলেই আশা করেন। তবে হ্যাঁ নখের ওপর অত্যাচার কম করেন না। মাঝে মধ্যেই নেইলপলিশ থেকে নেল আর্ট কত কি! তার মাঝে নখের অভ্যন্তরীণ পরিস্থিতি ঠিক আছে কিনা খেয়াল রেখেছেন? 

নখ সুন্দর রাখতে গেলে বেশি কিছুই করতে হয় না। এক তো ধারালো যা খুশি দিয়ে নখ কাটা কিংবা ভেঙে ফেলা উচিত নয়। দ্বিতীয়, দাঁত দিয়ে নখ কাটা উচিত নয়। একে ময়েশ্চারইজ করা খুব দরকার। এবং মাঝে মধ্যেই একে পরিষ্কার করা এবং পরিচর্চার সঙ্গে সঙ্গে নেলপালিশ সচরাচর পড়া উচিৎ নয়। 

নখ ভাল রাখতে চান তো, নেইলপলিশ পরিবর্তন করার পূর্বে অন্তত ৩ দিন গ্যাপ রাখুন। নখ সাদা এবং পরিষ্কার রাখার দরকার আছে। অনেকেই এমন আছেন যারা বারংবার শেড পরিবর্তন করতেই থাকেন। কখনও কখনও এক মাস নখে নেইলপলিশ পরে থাকেন। এতে বলা উচিত, নখের শ্বাস নেওয়ার ক্ষমতা থাকে না। নখ সহজেই ভেঙে যায়, পাতলা হয়, এবং মাঝে মধ্যেই এতে সাদা ভাব দেখা যায়। 

কেন বিরতি দরকার জানেন? 

বহুদিন নেইলপলিশ পরে থাকলে, সেটি নখের নরম স্তরের সঙ্গে রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে বিবর্ণতা সৃষ্টি করে। নখের বিভক্তি দেখা যায় এবং অনেক সময় খোসার মত আলাদা আস্তরণ দেখা যায়। 

সোক অফ জেল কিংবা ম্যানিকিউর অথবা ডিপ পাউডার ম্যানিকিউর কিন্তু আপনার নখের পক্ষে নেইলপলিশের থেকেও খারাপ। জেল নখের সঙ্গে তাড়াতাড়ি বিক্রিয়া ঘটায়, ফলেই নখ সহজেই শুকিয়ে যায় এবং নখ সহজেই পচে যেতে পারে বা ভেঙে যেতে পারে। 

গবেষণা বলেছে, দীর্ঘসময় ধরে নখে নেলপালিশ পরে থাকার কারণে ডিহাইড্রেশন হতে পারে এবং খোসা অপসারণের মতই নখ খুলে আসতে পারে। 

অনেকেই বলেন, নখের নেইলপলিশ সহজে এর ভেতরে অক্সিজেন সরবরাহ হতে দেয় না। পুষ্টি গ্রহণ করতে বাধা দেয় তাই সেই কারণে নখে জ্বালা সৃষ্টি হয়। 

নখের সৌন্দর্য এবং স্থায়ীত্ব বাড়াতে প্রয়োজন মত ইমোলিয়েন্ট ব্যবহার করতে পারেন অথবা প্রাকৃতিক উপায়ে নির্মিত, অ্যাসিটন রিমুভের ব্যবহার করতে পারেন। এগুলি আপনার নখের জন্য নিরাপদ। 

নখ আপনার হাতের সৌন্দর্য বৃদ্ধি করে তাই একে সুন্দর এবং স্বাস্থ্যকর রাখা খুব দরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nail polish is harmful for your nails heres why

Next Story
রঙের মরসুমে ওরাও রঙীন- প্রোজেক্ট সোনাগাছি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com