National Doctors’ Day 2018: চিকিৎসকদের শ্রদ্ধাজ্ঞাপনই দিনটির মূল উদ্দেশ্য

National Doctors' Day 2018: ভারতের কিংবদন্তী চিকিৎসক ও পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ড: বিধান চন্দ্র রায়ের জন্মদিনকে সম্মানসূচক জাতীয় ডাক্তার দিবস হিসাবে পালন করা হয়।

By: Kolkata  Jul 1, 2018, 3:14:44 PM

National Doctors’ Day 2018: ভারতে আজকের দিনটি পালন করা হয় জাতীয় চিকিৎসক দিবস হিসেবে। তবে বিশ্বের একএকটি দেশে দিনটি পালনের তারিখ আলাদা। মূলত চিকিৎসকদের শ্রদ্ধা জ্ঞাপনই দিনটির মূল উদ্দেশ্য। চলুন জেনে নিন এই দিনটি সম্পর্কে কিছু তথ্য।

ভারতের কিংবদন্তি চিকিৎসক ও পশ্চিমবঙ্গের দ্বিতীয় মুখ্যমন্ত্রী ড: বিধান চন্দ্র রায়ের জন্মদিনকে সম্মানসূচক জাতীয় ডাক্তার দিবস হিসাবে পালন করা হয়।

১) চিকিৎসা দিবস দিনটি এক চিকিৎসকের স্ত্রী, শ্রীমতী ইউডোরা ব্রাউন আমন্ডের মস্তিষ্কপ্রসূত। প্রথম এই দিনটি পালন করা শুরু হয় ১৯৩৩ সালের ৯ মে, জর্জিয়ায়।

২) ১৯৯০ সালে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশ এই দিনটিকে আনুষ্ঠানিকভাবে জাতীয় পর্যায়ে ডক্টরস ডে পালন করার জন্য একটি ছুটির দিন হিসাবে স্বীকৃতি দেয়।

৩) ভারতে ১৯৯১ সাল থেকে ড: বিধান চন্দ্র রায়ের জন্মদিনকে স্মরণে রেখে চিকিৎসক দিবস পালন করা শুরু হয়। ১৯৬১ সালে ৪ ফেব্রুয়ারি এই কিংবদন্তী  ভারত রত্ন সম্মানে ভূষিত হন।

৪) প্রতি বছর বিশ্বজুড়ে উদযাপন করা চিকিৎসা দিবস। কিছু দেশে, চিকিৎসকদের  ছুটির দিন হিসাবে পালন করা হয়। বিভিন্ন সংগঠন ও হাসপাতাল থেকে চিকিৎসকদের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, গত রবিবার ৪৫ তম ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিনটিকে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Lifestyle News in Bengali.


Title: National Doctors' Day 2018: চিকিৎসকদের শ্রদ্ধা জ্ঞাপনই দিনটির মূল উদ্দেশ্য

Advertisement

ট্রেন্ডিং