National Nutrition Week 2019: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কিছু সহজ উপায়

National Nutrition Week 2019: প্রতিটা মরশুম বদলের সময় আপনার শরীরে একটা না একটা সমস্যা হয়? এই সর্দি লাগছে, এই জ্বর হচ্ছে, ঠাণ্ডা লেগে হাঁচি হচ্ছে? অফিস কামাই করে বসেদের বিরক্তি বাড়িয়ে দিচ্ছেন মাসের শুরুতেই? এটা…

By: New Delhi  Updated: September 7, 2019, 04:25:49 PM

National Nutrition Week 2019:

প্রতিটা মরশুম বদলের সময় আপনার শরীরে একটা না একটা সমস্যা হয়? এই সর্দি লাগছে, এই জ্বর হচ্ছে, ঠাণ্ডা লেগে হাঁচি হচ্ছে? অফিস কামাই করে বসেদের বিরক্তি বাড়িয়ে দিচ্ছেন মাসের শুরুতেই? এটা কিন্তু আপনার একার সমস্যা না। ঘরে ঘরে এই সমস্যা রয়েছে বাচ্চা থেকে বুড়ো সব বয়সের মানুষেরই এরকমটা ঘটতে পারে। হতেই পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক ভাবে দুর্বল। তাই জ্বর সর্দি কাশি, ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। ইমিউনিটি বাড়ানোর কিছু উপায় থাকে। জেনে নিন সেগুলি।

প্রসেসড ফুড খাওয়া কমান

প্রসেসড ফুড খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা ক্রমশ কমতে থাকে। এই ধরনের খাবার হজম হয় না ঠিক ভাবে। ফলে শরীরে টক্সিক জমা হতে থাকে।

হোল গ্রেইন আর দুগ্ধজাত পণ্য দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

স্থানীয় শাক সবজি খান। শপিং মলের ফ্রিজে থাকা শাক সবজি কিনবেন না। আয়ুর্বেদ শাস্ত্র বলে, সতেজ ফল-সবজি খেলে শারীরিক এবং মানসিক স্বাস্থ্য ভাল থাকে।

রান্না করা খাবার খান

রান্না করা খাবার খান, সহজে হজম হবে। আয়ুর্বেদ শাস্ত্র বলে রান্না টা যথাযথ মাত্রায় হওয়া উচিত। ওভারকুকড খাবার কিন্তু খেলে খাদ্যগুণ নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

অ্যান্টি অক্সিডেন্ট খান

বেদানা, পেয়ারা, জাম, এই ধরনের ফলে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। এসব খাবার ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

খাবারের বদলে সাপলিমেন্ট খাওয়া বন্ধ করুন

খাবারের বদলে সাপলিমেন্ট খেলে দেহের ভারসাম্য নষ্ট হয় অনেকাংশেই। সাধারণত কমলা রঙের সবজি ফলে প্রচুর ভিটামিন সি থাকে। সেগুলি খেলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

National nutrition week simple ways to boost immune system ayurveda

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মিছিল তরজা
X