বড় খবর

ক্যাডবেরিতে গো-চর্বি? আইনি পদক্ষেপ চেয়ে ট্যুইটারজুড়ে পণ্য বয়কটের ট্রেন্ড

Cadbury Controversy: ‘আমাদের পূর্ব পুরুষরা নিজেদের প্রাণ দিয়েছেন, তবু গরুর মাংস মুখে তোলেননি কখনও।’

Cadbury Diary Milk, Twitter, Beef
প্রতীকী ছবি।

Cadbury Controversy: ক্যাডবেরি কি গোরুর চর্বি দিয়ে তৈরি? এই বিতর্কে তপ্ত থাকল নেট দুনিয়া। অনেকে আবার ক্যাডবেরি বর্জনের ডাক দিয়েছেন নেট দুনিয়ায়। যদিও নেটিজেনদের কৌতূহল প্রশমনে জবাব দিয়েছে ব্রিটিশ এই সংস্থা। জানা গিয়েছে, সংস্থার কিছু পণ্যে জেলাটিন ব্যবহার হয়। সেকথা উল্লেখ  আছে সংস্থার ওয়েবসাইটে। জেলাটিন তৈরি হয় গো মাংস থেকেই। সে অংশের একটি ছবি ঘুরছে টুইটারে। তা ঘিরেই বিতর্কের ঝড়।

মধু পূর্ণিমা কিশোয়ার নামে এক নেট নাগরিক ক্যাডবেরির উদ্দেশে প্রথম প্রশ্ন তোলেন। তাঁর ট্যুইট, ‘ক্যাডবেরিতে গোরুর চর্বি থাকে? তাহলে গোরুর চর্বি থেকে তৈরি কোনও খাবার ভারতীয় হিন্দুদের খাওয়ানোর জন্য ক্যাডবেরির বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া উচিত।‘ তিনি লেখেন, ‘আমাদের পূর্ব পুরুষরা নিজেদের প্রাণ দিয়েছেন, তবু গরুর মাংস মুখে তোলেননি কখনও। কিন্তু স্বাধীনতা উত্তর যুগে শাসকেরা হিন্দু ধর্ম লঙ্ঘনে মদত দিয়েছে।’ দেখুন সেই ট্যুইট:

সেই ট্যুইটের নীচেই জমতে থাকে ক্যাডবেরির বিরুদ্ধে বিষোদগার। এই ধরণের পণ্য কেন ভারতে আসবে? কেনই ভারতীয় হিন্দুরা খাবে? এই নিয়ে ট্যুইটারজুড়ে শুরু হয়েছে ক্যাডবেরি-বিরোধী প্রচার। দেখুন ক্যাডবেরির জবাব:

এরপরেই মধুর প্রশ্নের জবাবে ক্যাডবেরি লেখে, ‘ভারতে যে সব চকোলেট বিক্রি হয়, তা পুরোপুরি নিরামিষ। ওয়েবসাইটের যে অংশের ছবি টুইটারে ঘুরছে, তা আদৌ ভারতের কোনও সামগ্রীর ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাদের তরফে উল্লেখ করা হয়, যে কোনও চকোলেটের মোড়কে সবুজ একটি চিহ্ন থাকে। তা বুঝিয়ে দেয় যে সেই চকোলেটটি নিরামিষ। ভারতে তেমন চকোলেটই বিক্রি করা হয়।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Netizens asks for boycott cadbury as the product contains beef lifestyle

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com