বড় খবর

ওমিক্রন ভাইরাসের হদিশ পেতেই নয়া আবিষ্কার আইসিএমআর-এর, শীঘ্রই মিলবে কিট

মানবদেহে ওমিক্রনের হদিশ [এতে আর দেরি নয়, এবার সমাধান সহজেই

প্রতীকী ছবি

Omicron and Testing kit: ওমিক্রন নিয়ে ভারতের বুকে উদ্বেগ ক্রমশই ঊর্ধ্বমুখী। বেশ কিছু শহরে শিশুদের মধ্যেও এই ভাইরাসের হদিশ মিলেছে। এবং সাংকেতিক কিছু লক্ষণ দেখেই ধারণা করে নেওয়া হচ্ছে যে সেই ব্যক্তি ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্বারা আক্রান্ত। তবে আইসিএমআর এর বিজ্ঞানীদের তরফ থেকে জানানো হয়েছে সুখবর। নয়া টেস্টিং কিট দিয়ে জলদিই মিলবে ভাইরাসের খোঁজ। 

রিজিওনাল মেডিক্যাল রিসার্চের উত্তর পূর্বীয় শাখার বিজ্ঞানীরা সম্প্রতি জানিয়েছেন এমন একটি টেস্টিং কিট তৈরি করা হচ্ছে যেটি মাত্র দুই ঘণ্টার মধ্যেই আসলে সেই ব্যক্তি ওমিক্রন দ্বারা আক্রান্ত কিনা সেই তথ্য দেবে। ডা. বিশ্বয্যতি বর্কাকটি ( দলনেতা ) জানিয়েছেন, আইসিএমআর – আরএমআরসি ডিব্রুগর  হাইড্রোলোসিস প্রব বেসড রিয়েল টাইম আরটি পিসিআর টেস্ট কিট তৈরির প্রতি এগিয়ে চলেছে। এটি নিঃসন্দেহে দেশের মানুষ এবং চিকিৎসাশাস্ত্রে অনেকের ক্ষেত্রেই লাভদায়ক। 

আরও জানানো হয়েছে, এই কিটটি কলকাতা ভিত্তিক একটি সংস্থা জিসিসি বায়োটেক দ্বারাই প্রচুর পরিমাণে উৎপাদিত হচ্ছে। যেখানে বর্তমান সময়ে কম করে ভাইরাসের খোঁজ পেতে ৩/৪ দিন লাগে সেইখানে এটিতে মাত্র দুই ঘণ্টায় এটি সম্ভব! 

কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, অমিক্রন ভ্যারিয়েন্ট পরীক্ষা করতে গেলে, নির্দিষ্ট সিনথেটিক জিনগত এবং কোষের মারপ্যাঁচ বোঝা আবশ্যিক। এবং এই কিত্তি স্পাইক প্রোটিনের দুটি ভিন্ন এবং অন্ত্যন্ত নির্দিষ্ট কিছু বিষয় শনাক্ত করতে সক্ষম হয়েছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব এটিকে কার্যকর করে তোলার চেষ্টা করা হবে। 

ওমিক্রনের জেরে সবথেকে বেশি ঝুঁকি থাকছে শিশুদের এবং সেই কারণেই যত সমস্যা। প্রথম পর্যায়েই এর হদিশ মেলা বেশ কঠিন বিষয়, সঙ্গেই জ্বর না আসার সম্ভাবনা বেশি ফলেই হচ্ছে নানান ধরনের সমস্যা। শিশুদের ভ্যাকসিন না হওয়ার কারণেই ওদের ইমিউনিটি সেইভাবে সুরক্ষিত নয়! ফলে সন্দেহ হলেই যাতে মানুষ সহজেই রোগ থেকে বাঁচতে পারেন এমনই উদ্দেশ্য তাদের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: New development of covid rtpcr test kit by icmr will help out for omicron

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com