বড় খবর

হাজার চেষ্টাতেও ওজন কমাতে পারছেন না? এই টিপস মানলে ম্যাজিকের মতো কাজ হবে

ওজন কমানোর পথে পাঁচটি এমন কারণ আছে যার সমাধান হলেই থাকবে না আর কোনও বাধা।

নিজেকে ফিট এবং ফাইন রাখতে মানুষ কি না করেন। ব্যায়াম থেকে জিম এবং শরীরের উর্ধ্বে গিয়ে ডায়েট প্ল্যান, নিজেকে আকর্ষণীয় করে তোলার দৌড়ে বেশিরভাগ মানুষই পা বাড়িয়েছেন। তারপরেও লাভ হচ্ছে না কোনওভাবেই। কথায় বলে, ওজন কমানোর চেয়ে কঠিন বিষয় এই ভূ-ভারতে কিছুই নেই। মুখে লাগাম আর শরীরে অত্যধিক জোর সঙ্গে মানসিক চাপ তো বটেই। 

মানুষের প্রতিদিনের রুটিনে যানজট থেকে কর্মজীবন এবং অবশ্যই বেশ কিছু ভুল ধারণা বাধা স্থাপন করে নির্ধারিত ওজনের লক্ষ্যে পৌঁছে যেতে। অনেক সময় হাজার চেষ্টা করেও লাভ হয় না কিছুতেই। প্রতিনিয়ত চেষ্টার পরও ফলাফল সেই ব্যর্থতাই। তাহলে সমস্যা কোথায়? কিছু ভুলভ্রান্তির ফলেই কিন্তু বাধা মিলতে পারে ওজন হ্রাসের পথে। 

পুষ্টিবিদ রাশি চৌধুরি এই বিষয়ে সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করে জানান, ওজন হ্রাসের পথে পাঁচটি এমন কারণ আছে যার সমাধান হলেই থাকবে না আর কোনও বাধা। এই বিষয়গুলির উৎখাত সঠিক ওজনের লক্ষ্যে পৌঁছে দেবে আপনাকে। 

প্রথমত, সারা সপ্তাহ জুড়ে পছন্দের খাবার দাবার থেকে নিজেকে সরিয়ে রাখার পর সপ্তাহান্তে বেশ কিছু গোলমাল খাবার নিয়ে দেখাই যায়। প্রবাদ বলে, পেট শান্তি তো মন শান্তি। খাবার ঠিকমতো না হলে হতাশা ঘিরে ধরা স্বাভাবিক। তাই সেদিকে নজর রাখুন, ডায়েটের সঙ্গে সঙ্গে সুস্বাদু এবং সঠিক পুষ্টিযুক্ত খাবার অবশ্যই খান, বরং নিজের পছন্দের খাবার এক দুদিন খেতেই পারেন। 

দ্বিতীয়ত, নিজেকে আগে ভাল ভাবে নিশ্চিত করুন। ওজন কমানোর আগে প্রস্তুতি নেওয়া দরকার। বাইরের খাবার শরীরের পক্ষে ক্ষতিকর। তাই যেটুকু সম্ভব নিজে বানিয়েই খান। সঙ্গে মরশুমের ফল, শাক সবজি অবশ্যই খান। 

তৃতীয়ত, অতিরিক্ত ওজন নিয়ে চিন্তার পরিবর্তে কী করে এটি কম করা যায় সেদিকে নজর দিন। কোন পোশাকে আপনাকে ভাল মানায় সেই বিবেচনা না করে অতিরিক্ত ওজন কমানোর উপায় ভাবুন। পছন্দের পোশাক এমনই ফিট করে যাবে। 

আরও পড়ুন বর্ষায় সুস্থ থাকতে হলে এই ভুলগুলি একদম করবেন না!

চতুর্থত, এক জায়গায় বসে না থেকে নিজেকে চলাফেরার মধ্যে রাখুন। ব্যায়াম, জগিং, স্কোয়াড যাই-ই হোক শরীর সচল রাখার প্রয়োজন।

পঞ্চমত, যদি আপনার হরমোনের কোনও সমস্যা থাকে তাহলে কিন্তু শত চেষ্টা করেও লাভ নেই। অতিরিক্ত শারীরিক জোর এবং ব্যায়াম শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে। যার ফলে ওজন কমার সম্ভাবনা খুবই কম থাকে। সাধারণ কিছু হরমোনাল টেস্ট যেমন থাইরয়েড, প্রলাক্টিন, এগুলি বিবেচনা করুন। পিসিওস-এর জন্য ইনসুলিন এবং ইস্ট্রোজেনের সেবন করায় ফল পেতে পারেন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Nutritionist shares 5 reasons you could be struggling to lose weight

Next Story
অকালেই বয়সের ভাব চোখে-মুখে? ত্বকের সমস্যার সমাধান হাতের মুঠোয়
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com