বড় খবর

ওমিক্রন থেকে আক্রান্ত হওয়ার পরেই ব্রেন সংক্রান্ত ঝুঁকি থাকছে মানুষের? জেনে নিন

সতর্ক থাকুন, রোগ মুক্ত থাকুন

প্রতীকী ছবি

OMICRON AND BRAIN ISSUES: এক রোগ থেকে কত কিছুই না হয়- তার প্রমাণ বোধহয় মহামারীর সময়কালে সবথেকে বেশি মানুষ টের পেয়েছেন। সামান্য একটু ক্ষুদ্র ভাইরাস শরীরের নানা অঙ্গের ক্ষতি করে হার্ট থেকে ফুসফুস এমনকি রক্ত কণিকাগুলিকেও দূষিত করে তোলে। ঠিক তেমনই বর্তমান পরিস্থিতির বিচার করেই চিকিৎসকরা জানিয়েছেন, ১০% মানুষ হলেও অনেকেই এমন আছেন যারা ওমিক্রন দ্বারা আক্রান্ত হচ্ছেন তারা কিন্তু ব্রেনের অন্যান্য সমস্যার সম্মুখীন হচ্ছেন। 

কী কী ধরনের ব্রেনের সমস্যা দেখা দিচ্ছে? 

রিপোর্ট অনুযায়ী, যাদের মধ্যে রোগের উপসর্গ বেশি কিংবা শারীরিক ক্ষতি মারাত্মক হচ্ছে তাদের মধ্যে কিন্তু মাথা যন্ত্রণা, রৈখিক ধোয়াশা, মাথা ঘোরানো এবং দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মত সমস্যা দেখা দিচ্ছে। আবার অনেক চিকিৎসকদের মতে এমনও আছেন যারা ভাইরাসের কারণে হাসপাতালে ভর্তি না হলেও এইসব আনুসঙ্গিক পরবর্তী ইফেক্ট থেকে হাসপাতালে ভর্তি হচ্ছেন এবং বেশিরভাগের ক্ষেত্রে ব্রেন কিংবা মগজ ঘটিত সমস্যা দেখা দিচ্ছে। 

গবেষণা থেকে কী জানা যাচ্ছে? 

মার্কিনী এক প্রতিষ্ঠান সূত্রে জানা গিয়েছে ওমিক্রন দ্বারা আক্রান্ত মানুষদের শারীরিক পরীক্ষা নিরীক্ষা করলেই বোঝা যাচ্ছে তাদের মস্তিষ্কের জটিলতা খুবই চাগাড় দিচ্ছে। এই নিয়েও যথেষ্ট চিন্তিত বিজ্ঞানীরা এবং চিকিৎসকরা। মস্তিষ্কের জটিলতা গুলি যদি পরবর্তীতে মারাত্বক কোনও ঘটনা ঘটায় সেই আশঙ্কাও থাকছে। এবং তারা জানিয়েছেন, সবথেকে সক্রিয় সমস্যা গুলির মধ্যে ইসকেমিক স্ট্রোকের ঘটনাই বেশি ঘটেছে। 

বিশেষজ্ঞরা বলছেন, বেশিরভাগ মানুষের মধ্যে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের সমস্যা থেকেই এটির সূত্রপাত ঘটছে। এবং ভাইরাসের প্রভাবে সেগুলি সহজেই উন্মুক্ত ভাবে শরীরে বিস্তার করতে পারছে। এবং বেশিরভাগ মানুষ মানসিক অশান্তি এবং উচ্চ রক্তচাপ, হার্টের গোলমাল কিংবা ডায়াবেটিস রোগেও আক্রান্ত। তবে আশঙ্কা থাকছে অন্যত্র। অর্থাৎ অনেকেই মনে করছেন এটি ভাইরাল অসুখের মতই মানুষের মগজকে ক্ষতিগ্রস্থ করছে। 

সবথেকে বেশি যে বিষয়টি নজরে আসছে সেটি হল ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়ার পরেই মানুষের মনে আশঙ্কা ক্রমশ বাড়ছে। সেই থেকেও শরীর নানাভাবে খারাপ হচ্ছে। তার মধ্যে হৃদরোগ এবং মস্তিষ্কের জটিলতা বেশি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Omicron can effect your brain health too whats expert says

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com