বড় খবর

শিশুদের মধ্যেও ওমিক্রন সংক্রমণ! উপসর্গ নিয়ে চিন্তায় চিকিৎসকরা

শিশুদের শরীরের কী পরিস্থিতি? জানুন

প্রতীকী ছবি

Omicron and child infection: দেশে ওমিক্রন এবং করোনা সংক্রমণ ক্রমশই ঊর্ধ্বমুখী। আগেই জানা গিয়েছিল যেহেতু ভ্যাকসিন শুরু হতে দেরি হয়েছে তাই শিশুদের কিন্তু আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি। তবে যে বিষয়টি একেবারেই এড়িয়ে গেলে চলবে না সেটি হল ওদের মধ্যেও কিন্তু দেখা যাচ্ছে উপসর্গ। বেশ কিছু ভুগছে কম অসুস্থতায়, আবার মারাত্মক প্রভাবও চোখে পড়ছে। 

দেশে মহারাষ্ট্র, দিল্লি এবং কলকাতা এই শহরগুলিতে কোভিডের বাড়বাড়ন্ত বেশি। এবং শিশুদের নিয়ে সব জায়গায় আতঙ্কের রেশ কিন্তু থেকেই যাচ্ছে। সবে ১৫-১৮ বছরের শিশুদের ভ্যাকসিন প্রক্রিয়া শুরু হয়েছে। তার থেকে ছোট বাচ্চাদের কবে থেকে শুরু হতে পারে এই নিয়ে এখনও কোনও তথ্য জানানো হয়নি। তাই আশঙ্কা কিন্তু থাকছেই। 

বিশেষজ্ঞরা উপসর্গ সম্পর্কে কী বলছেন? 

তাদের মতামত অনুযায়ী, ছোটদের মধ্যে এই রোগের  লক্ষণ থাকলেও সেটি বেশ মৃদু। কারণ ওদের ইমিউনিটি অন্যদের তুলনায় অনেক বেশি। তবে বেশি দেখা যাচ্ছে, জ্বর – সর্দি – কাশি এবং অ্যালার্জির সমস্যা। আবার অনেক শহরেই শিশুদের মধ্যে পালস রেট কমে যাওয়ার মত সমস্যাও দেখা দিচ্ছে। তবে অনেক বাচ্চাদের ক্ষেত্রে গলায় ব্যথা, এমনকি বড়োদের মত চুলকানি অনুভূত হচ্ছে। সেইভাবে বাচ্চাদের এটি ক্ষতিগ্রস্থ এখনও পর্যন্ত করছে না এমনকী জানিয়েছেন তারা। 

শিশুদের শরীরে আতঙ্কঃ চলছে সোয়াব টেস্ট- শশী ঘোষের ক্যামেরায়

কোন বিষয়ে আশঙ্কা থেকে যাচ্ছে? 

অনেক চিকিৎসকদের মুখে শোনা যাচ্ছে মিলিত সংক্রমণের কথা। অর্থাৎ ডেল্টা এবং ওমিক্রন মিলিত ভাবে সংক্রমিত করতে পারে শিশুদের। এবং এই মিলিত ভ্যারিয়েন্ট থেকে বাচ্চাদের কিন্তু ঝুঁকি থাকছে। তাই ওদের টিকাকরণ অবধারিত প্রয়োজন। আর একবার যদি করোনা দ্বারা কোনও শিশু আক্রান্ত হয় তার পুনরায় ঝুঁকিও থাকবে এর কবলে আসার। সুতরাং সেই বিষয়ে একটু ধ্যান দেওয়া প্রয়োজন। 

ওদের কীভাবে সুরক্ষিত রাখবেন? 

অবশ্যই যতটা পারবেন হাইজিন থাকতে বলুন। আপনি নিজে বাইরে থেকে এসে ওর ধারে কাছে যাবেন না, আগে নিজে পরিস্কার হন তারপরেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Omicron symptoms can rise in childs health

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com