বড় খবর

রুকমা দাক্ষীর রান্না বিলাস: মশলা পুরি, ইডলির স্যান্ডউইচ, পালংয়ের টিক্কি, খেয়েছেন কখনও?

তিনটি খুব ছোট ছোট সহজ রেসিপি। বাজিমাত করে দিন বন্ধুদের খাইয়ে। প্রতিটা রেসিপি খেতে দারুণ, কিন্তু বানানোর হ্যাপা নেই বললেই চলে।

palak poha tikki recipe
পালং পোহা টিক্কি। প্রতীকী ছবি
শীতকালে আবহাওয়াটাই অন্য রকম। জমাট কুয়াশা, ফুলকপির সিঙাড়া, ভাঁড়ে দুধ দিয়ে ফোটানো গরম গরম চায়ের উষ্ণতা – সব মিলিয়ে শীতকাল খুব আনন্দের, পার্টির, পিকনিকের, মেলার ও খাওয়াদাওয়ার মরশুমও বটে। ক্রিসমাস, নিউ ইয়ার, বইমেলা, ডেআউট, বিয়েবাড়ি, গেট টুগেদার, সব কিছুই তো রয়েছে। এই সব কারণেই আমুদে বাঙালিদের শীতকাল খুবই পছন্দের। আজ তাই ভোজনবিলাসীদের জন্য রইল তিনটি খুব ছোট ছোট সহজ রেসিপি। বাজিমাত করে দিন বন্ধুদের খাইয়ে। প্রতিটা রেসিপি খেতে দারুণ কিন্তু বানানোর হ্যাপা নেই বললেই চলে।

মশলা পুরি

উপকরণ:

আটা – ১/২ কাপ
ময়দা – ১/২ কাপ
চালের গুঁড়ো – ৪ টেবিলচামচ
সুজি – ৬ টেবিলচামচ
নুন – স্বাদমতো
ঘি – ২ টেবিলচামচ
কালোজিরে – ১ চা-চামচ
হিং – ১/২ চা-চামচ
কসুরি মেথি – ৩ চা-চামচ
হলুদগুঁড়ো – ১ চিমটি
ঘরে পাতা টক দই – প্রয়োজন মতো
বেকিং পাউডার – ১ চা-চামচ
ভাজবার জন্য সাদা তেল

প্রণালী: মশলা পুরির সব উপকরণ একসঙ্গে মেখে নিয়ে ১ ঘণ্টা ঢাকা দিয়ে রাখতে হবে। কড়াইতে তেল গরম করুন। মাখা মণ্ড থেকে লেচি কেটে নিয়ে ছোট ছোট লুচির আকারে বেলে নিন। ছাঁকা তেলে ভেজে তুলুন। যে কোনও পছন্দমতো আচারের সঙ্গে খান গরম গরম মশলা পুরি। দারুণ জমে যাবে।

মশলা পুরি। প্রতীকী ছবি

ফ্রায়েড ইডলি স্যান্ডউইচ

উপকরণ:

ইডলি – ৬ পিস
ধনেপাতার চাটনি – ১/২ কাপ
নুন – স্বাদমতো
জোয়ান – ১/২ চা-চামচ
কর্নফ্লাওয়ার – ২ টেবিলচামচ
লঙ্কাগুঁড়ো – ১/২ চা-চামচ
ময়দা – ১/২ কাপ
ভাজবার জন্য তেল
চিজ কোরানো – ১/২ কাপ

প্রণালী: ইডলিগুলো অর্ধেক করে কেটে নিন। একটা ইডলি থেকে দুটো গোল হবে। ইডলির মধ্য়ে ভালো করে ধনেপাতার চাটনি মাখিয়ে দিন। ইডলিগুলির দুদিকেই চাটনি মাখাবেন। চাটনির উপর কোরানো চিজ দিয়ে অন্য চাটনি মাখানো অর্ধেক ইডলি দিয়ে চাপা দিন। ঠিক স্যান্ডউইচের মতে করে। একটা বাটিতে কর্নফ্লাওয়ার, ময়দা, নুন, জোয়ান, লঙ্কাগুঁড়ো, ১ টেবিলচামচ তেল দিয়ে ভাল করে ফেটিয়ে নিন জল দিয়ে। একটা ঘন ব্যাটার তৈরি করুন। কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে একটা করে তৈরি করে রাখা স্যান্ডউইচ ইডলি ব্য়াটারে ডুবিয়ে তেলের মধ্যে ছাড়ুন। বেশ সোনালি করে ভেজে তুলে নিন। অর্ধেক করে কেটে নিয়ে সার্ভ করুন যে কোনও সস দিয়ে। এই রান্নাটি খেতে যেমন ভাল, দেখতেও ততটাই ভাল হয়।

চাটনি বানাতে লাগবে

ধনেপাতা – ১ আঁটি
কাঁচা আম – ৪ ফালি
চিনি – ১ চা-চামচ
নুন – স্বাদমতো
রসুন – ৬ কোয়া
গোটা জিরে – ১/২ চা-চামচ

সব উপকরণ একসঙ্গে পিষে নিলেই চাটনি তৈরি।

fried idli sandwich recipe
ফ্রায়েড ইডলি স্যান্ডউইচ। প্রতীকী ছবি

পালং পোহা টিক্কি

উপকরণ:

পালং শাক – ১ বাটি (কুচোনো)
চিঁড়ে – ৩/৪ কাপ
নুন – স্বাদমতো
কাঁচালঙ্কা কুচি – ১ টেবিলচামচ
ধনেপাতা কুচি – ৪ টেবিলচামচ
সেদ্ধ আলু – ১টা (বড়)
চালের গুঁড়ো – ২ টেবিলচামচ

প্রণালী: চিঁড়ে পাঁচ মিনিট জলে ভিজিয়ে রেখে একদম জল ঝরিয়ে নিন। সেদ্ধ আলু গ্রেট করে নিন। পালং শাক ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিন। তেল বাদে সব উপকরণ একসঙ্গে ভাল করে মেখে নিন। কড়াইতে তেল গরম করুন। মাখা মণ্ড থেকে টিকিয়ার আকারে গড়ে নিয়ে ডিপ ফ্রাই করুন। পেপার ন্যাপকিনে বাড়তি তেল ঝরিয়ে নিয়ে পছন্দমতো সস অথবা চাটনি দিয়ে পরিবেশন করুন। টিকিয়া গড়ার সময়ে হাতে তেল মাখিয়ে নিলে বানাতে সুবিধে হবে।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Palak poha tikki masala puri idli sandwich recipes rukma dakshy

Next Story
ঘুমহীনতাই ঘুম কেড়েছে? কী খেতে হবে?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com