scorecardresearch

বড় খবর

PCOS-এ বহুদিন ভুগছেন? এই ভুলগুলি না করলেই ভাল

নিজেকে অভুক্ত রাখবেন না, বরং চিকিৎসকের পরামর্শ নিন

প্রতীকী ছবি

PCOS এমন একটি সমস্যা যেটি অল্প বয়সের মেয়েদের মধ্যেই বেশি দেখা যায় এবং তারসঙ্গে খুব ধীরগতিতে ধৈর্য রেখে এর চিকিৎসা করানো হয়। সহজে কিংবা একনিমেষে এটি কমার নয়। বরং দেখা যায় অনেকেই ভুল ধারণায় বিশ্বাস করেন। আবার কেউ কেউ অনেক আয়ুর্বেদিক পদ্ধতিও অবলম্বন করেন। তার মধ্যে অনেককিছুই না করলেও চলবে!

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ সলোনি বলছেন, প্রচুর মানুষ শুধু মিথ্যে জেনে শুনেই নিজেদের শরীর আরও খারাপ করেন। এগুলি একেবারেই উচিত নয়। বেশিরভাগ মানুষ এখন PCOS দ্বারা ভুগছেন। সকলের ক্ষেত্রে সবকিছু সমান হয় না। তাই বুঝে শুনেই কাজ করা ভাল। একদম সাধারণ যে বিষয়গুলিকে নজরে রাখা ভাল তার মধ্যে ;

নিজেকে অলস ভাবে রাখবেন না। তার কারণ বেশি অলসতা কিন্তু আপনার পক্ষে কাল হতে পারে। বিশেষ করে তলপেটে মেদ জমলে আপনার পক্ষে মুশকিল। সুতরাং হাঁটাচলা করুন, নিজেকে সুস্থ রাখতে হবে।

নিজেকে অভুক্ত রাখবেন না। অনেকেই আছেন যারা মনে করেন যে pcos থাকলে ওজন বাড়ার সম্ভাবনা থাকে তাই না খেয়ে থাকা উচিত। এটি খুব খারাপ বরং আরও পুষ্টিকর কিছু খাবার বারে বারে খাওয়া উচিত।

বাইরের প্যাকেটজাত এবং দোকানের খাবার খুব একটা খাওয়া উচিত নয়। কারণ এর থেকে পুষ্টি সেভাবে কিছুই পাওয়া যায় না কিন্তু শরীরে মেদ জমতে পারে সুতরাং এই বিষয়ে অবশ্যই নজর রাখা উচিত।

অত্যধিক মাত্রায় সাপ্লিমেন্ট এবং ওষুধ কিংবা পুষ্টির বড়ি শরীরের পক্ষে ঠিক নয়। এতে সমস্যা বাড়বে বইকি কমবে না। কারণ, চিকিৎসকের মতামত অনুযায়ীই ওষুধ খান অথবা সাপ্লিমেন্ট খাওয়া অভ্যাস করুন।

সবসময় কার্ডে ও করতে হবে এমন কোনও কথা নেই! বরং হালকা মাসেল ট্রেনিং কিংবা শরীরের পক্ষে কাজে দেয় যে ধরনের ফ্রি হ্যান্ড এগুলি অভ্যাস করা যেতেই পারে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Pcos and dont do these mistakes