scorecardresearch

বড় খবর

PCOS থেকে রেহাই পেতে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন

পিসিওএস শুধু ওষুধে নয়, নিয়মেই সারে

pcos and exercise
প্রতীকী ছবি

একটি ভীষণ সাধারণ সমস্যা, তবে এই pcos থেকেই নানান সমস্যা দেখা দিতে পারে – বেশিরভাগই হরমোনাল সমস্যা। এবং শুধু ওষুধ নয়, বরং pcos থেকে রেহাই পেতে গেলে বেশ কিছু উদ্দেশ্য পূর্ণ করতে হবে। যেমন, ভাল ডায়েট, সুন্দর জীবনযাত্রা এবং অভ্যন্তরীণ কিছু নিয়ম। তার মধ্যেই যেগুলি সবথেকে বেশি গুরুত্বপূর্ণ সেই প্রসঙ্গে ধারণা মিলেছে বিশেষজ্ঞের তরফ থেকে। যেমন? 

তারা বলছেন, PCOS একেবারেই হরমোনাল একটি সমস্যা। কিন্তু এর সঙ্গে মানসিক স্থিতি সাংঘাতিক যুক্ত, তাই চিকিৎসকরা অনেক সময় এই জাতীয় রোগীদের মন থেকে ভাল থাকার পরামর্শ দেন, কারণ বেশি চিন্তা করলে হরমোনাল সমস্যা আরও বাড়তে পারে। শুধু যে ওষুধের কোর্স অথবা কোনও ব্যবস্থা কাজ করে সেটি কিন্তু নয়, বরং অনেক সময় দেখা যায় নিয়ম মেনে চললেও শরীর অনেকটা সুস্থ অনুভব করে। 

প্রথম, হেলদি কিংবা পুষ্টিকর ডায়েট- pcos একেবারেই ক্যালোরি ফ্রি ডায়েট অথবা ক্র্যাশ ডায়েট এর কথা চিন্তা করে না। বরং পুষ্টিকর খাবার খেলেই সবথেকে ভাল কাজ করে। কোনটি আপনার পক্ষে বেশি কাজ করছে সেটি বুঝেই খাবার খান। 

ডায়েট কিংবা ব্যায়াম ছেড়ে দিলে অথবা হতাশায় বন্ধ করে দিলে চলবে না। ট্রেনিং এবং লাগাতার পরিশ্রমেই কাজ হবে। লো ইনটেনসিটি কার্ডিও খুব ভাল প্রমাণিত হতে পারে। 

কমিয়ে দিতে হবে মানসিক চাপ, একেবারেই স্ট্রেস রাখলে চলবে না। মানসিক চাপ সবথেকে বেশি শরীরে হরমোনাল সমস্যা বাড়িয়ে তুলতে পারে। তাই মন ভাল রাখতে হবে। 

ঘুমের দিকে নজর দিতে হবে। একেবারেই সাত থেকে আট ঘণ্টা ঘুম বাধ্যতামূলক হওয়া উচিত। শুধু ঘুমের সময় নয়, একদম নির্বিঘ্নে ঘুমানো খুব দরকার। শরীরের সার্কেডিয়ান রিদম যেন ঝুলে না পরে সেদিকে নজর রাখতে হবে। 

জল এবং ফ্লুইড জাতীয় খাবার খান, গাট এর সমস্যা দুর করতে হবে। জীবনযাত্রায় পরিবর্তন আনা খুব দরকারি, নয়তো ওষুধও কাজ করে না।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Pcos and lifestyle goal is important