scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ফাইজার কোভিড ট্যাবলেট ওমিক্রন সংক্রমন কমাতে সক্ষম? কী বলছে গবেষণা

ওষুধের থেকেই মিলতে পারে রেহাই, জানিয়েছেন বৈজ্ঞানিকরা

ফাইজার কোভিড ট্যাবলেট ওমিক্রন সংক্রমন কমাতে সক্ষম? কী বলছে গবেষণা
প্রতীকী ছবি

Omicron and Pfizer Tablet : বিশ্বের বেশিরভাগ মানুষ ভ্যাকসিন এতদিনে গ্রহণ করে ফেলেছেন। কিন্তু তারপরেও ওমিক্রন নিয়ে দুশ্চিন্তা থেকেই যাচ্ছে। এবং এর সঙ্গে তাল মিলিয়েই বুষ্টার ডোজ নিয়েও আশঙ্কা কম নয়। কারণ চিকিৎসাবিজ্ঞান বলছে এর থেকে বাঁচতে গেলে একমাত্র নাকি এম রেনা বুষ্টার শিরোধার্য। তবে নয়া গবেষণা বলছে অন্য কথা। ফাইজার- অ্যান্টি ভাইরাল কোভিড পিল ওমিক্রন ভ্যারিয়েন্ট এর থেকে রেহাই দিতে সক্ষম! এমন জানান দিয়েছেন ফাইজার কর্তৃপক্ষই। 

সূত্র অনুযায়ী, ৯০ শতাংশ এটি কাজ করতে সক্ষম এমনকি যাদের মধ্যে প্রচন্ড মাত্রায় উপসর্গ ছিল তারাও নাকি হসপিটালে ভর্তি না হয়েই সুস্থ হয়ে গিয়েছেন। এটি ওমিক্রন থেকে মৃত্যু ঝুঁকির হারও অনেক কম করেছে। প্রচুর মানুষ এটির সেবন করেই নিজে থেকে উপকার পেয়েছেন। 

এর থেকে পার্শ্বপ্রতিক্রিয়া কিংবা মৃত্যুর ঝুঁকি রয়েছে? 

একেবারেই নয়! জানা গিয়েছে ট্রায়ালের সময়েও ফাইজার পিল গ্রহণ করার পরে কেউ মারা যাননি। এবং খুব বেশি হলেও হালকা দুর্বল মনে হতে পারে তবে সেটির সঙ্গে এই ওষুধের কোনও সম্পর্ক নেই। তাই বিকল্প হিসেবে এটিকে বেছে নেওয়া যেতেই পারেন। 

বিজ্ঞানীরা সবকিছুর পরেও জানিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব এটি যাতে সব দেশের মানুষই প্রয়োজনে গ্রহণ করতে পারেন এমন ব্যবস্থা করা উচিত। 

ওষুধটি কী নীয়মে গ্রহণ করতে হয়? 

এটিকে অ্যান্টি ভাইরাল হিসেবে ১২ ঘণ্টা পর-পর পাঁচ দিন ব্যাপী খাওয়া উচিত, যেইমুহূর্ত থেকে আপনার উপসর্গ দেখা দেবে। ফাইজার কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তী বছরের মধ্যে ৮০ মিলিয়ন পিল সরবরাহ করা হবে। 

এটি কিভাবে কাজ করে মানবদেহে? 

বৈজ্ঞানিকরা জানিয়েছেন, এটি যদি কেউ ইনফেকশনের সঙ্গে সঙ্গে গ্রহণ করতে পারে তবে এর সংক্রমণ এবং ছোয়াচে ভাব সহজেই কমে যাবে। আর যেহেতু ওমিক্রন থেকে সহস্র সংক্রমণের ঝুঁকি বেশি তাই এটি আপনাকে খুবই সাহায্য করতে পারে। 

আরও জানানো হয়েছে, শুধু নির্দিষ্ট কিছু দেশ নয় – বরং বিশ্বজুড়ে প্রচুর দেশের সঙ্গেই রীতিমতো মানবজীবনের স্বার্থে একে ছড়িয়ে দেওয়ার আলোচনা করা হচ্ছে। যেহেতু এটির কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই তাই এটি যে কারওর পক্ষে কাজে লাগতে পারে। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Pfizer tablet gonna cure omicron says report