বড় খবর

নতুন বছর ঠিক কেমন হলে ভাল? আশা নিরাশার মেঘ সরিয়ে প্ল্যান মাফিক এগিয়ে যান

নতুন ভাবে প্রস্তুতি নিন, এগিয়ে চলুন

No new Covid curbs on New Year Eve in Himachal Pradesh, says CM Jai Ram Thakur
নতুন বছরে নতুন প্রস্তুতি

আজকে এই বছরের অন্তিম পর্যায়। চোখের পলকে এক বছর অতিক্রান্ত। হাজার খারাপ ভাল, পাওয়া না পাওয়ার মাঝে কীভাবে নিমেষের মধ্যে গোটা একটা বছর শেষ। অনেকেই অনেক কিছু পেয়েছেন আবার হারিয়েছেন অনেক কিছুই। কাছের মানুষ হোক কিংবা সুযোগের অপেক্ষা ধরা ছোঁয়ার বাইরে যেমন অনেক কিছু ছিল তেমনই নিজের মত করেই সবকিছু গুছিয়ে নিয়েছেন অনেক মানুষই। ২০২০ এর মতই ২১’ এও মহামারীর গ্রাসে ব্যতীত হয় অনেকটা সময়। খানিকটা সময় রেহাই মিললেও বছর শেষে আবার যে কে সেই! ওমিক্রন আতঙ্কে গোটা বিশ্ব জুড়ে ভয়ের পারদ। 

নতুন বছর কী নিয়ে আসতে চলেছে সেই সম্পর্কে কেউই জানেন না। তবে মানুষ ভীষণ ভাবে উৎসবের মেজাজে থাকতে পছন্দ করেন এই দিন। আগামী দিনের প্ল্যানিং নিয়েও তাদের মধ্যে প্রচুর আগ্রহ দেখা যায়। নতুন বছর মানেই নতুন করে অনেককিছু শুরু করা। সিদ্ধান্তে আসার সবথেকে ভাল সময়, সবথেকে বড় কথা পজিটিভ থাকা খুবই প্রয়োজন। কিন্তু নিজেকে মানসিকভাবে শক্ত রাখাও কিন্তু একটি অন্যরকম বিষয়! নিজে ভাল থাকলে অবশ্যই সবকিছুই ভাল মনে হয়। নতুন বছরে প্ল্যান প্রোগ্রামের মধ্যেই বেশ কিছু লিস্ট করে নেওয়া প্রয়োজন তার মধ্যে ট্রাভেল হোক কিংবা অনুষ্ঠানের কর্মসূচি – কীভাবে এগোতে পারেন জেনে নিন! 

জ্যোতিষের পরিভাষা বলছে দোটানা থাকবে এই বছর। রহস্যের উন্মোচন হতেও পারে। তবে মন শান্ত রাখা খুব জরুরি, দরকারে চারিপাশের সবকিছু উপভোগ করতে পারেন। চুপ থাকাই ভাল! সহজে মুখ খুলবেন না, আর বিশ্বাস সহজে একেবারেই করবেন না। তবে আমোদে হতে পারে এই বছর সেই ব্যাখ্যাও মিলছে। 

আজকে যদিও বা ৩১’ শে ডিসেম্বর তবে আর যাই করুন, হুজুগের সঙ্গেই অযথা বাইরে সময় কাটাবেন না। কিংবা খুব ইচ্ছে হলেও সঠিক ভাবে মাস্ক পড়ে তারপর বেরোন। চেষ্টা করবেন বাড়িতেই আনন্দে মাততে। আর রইল কালকের দিন – নতুন বছরে নিজেকে সুস্থ রাখা সবথেকে বেশি দরকার! এটি ভুলে গেলে একেবারে চলবে না। এমন ভাবে প্ল্যান করতেই পারেন যাতে বন্ধুদের সঙ্গে আড্ডাও হল আর মজাও হল! 

নতুন বছরে নিউ ইয়ার রেজোলিউশন না হোক, নিজেকে বেঁধে নিতে পারেন বেশ কিছু জালে। অন্তত ভ্রমণের প্ল্যান থাকলেও মার্চ অবধি দাঁড়িয়ে যান। তারপরেই সিদ্ধান্ত নিন। আগে থেকে টিকিট, হোটেল বুক করলে ফ্যাসাদে পড়তে পারেন। 

অনুপম রায় বলেছেন যেটা ছিল না সেটা না পাওয়াই থাক! একেবারেই না, চেষ্টা করতে কিন্তু কোনও বাঁধা নেই। নিজের বেস্ট দিয়ে চেষ্টা চালিয়ে যেতেই হবে। উপরে উঠতে হবে, থমকে গেল চলবে না! 

রোগ নিয়ে চর্চা করা বন্ধ করুন। শুধু প্রয়োজন সাবধানতা এবং সচেতন হওয়া। ভাবনা চিন্তার পাহাড় কিন্তু সাংঘাতিক হয়, সেটিই আপনাকে আধা অসুস্থ রাখতে পারে। তাই সতর্ক থাকুন আর মন থেকে সুন্দর থাকুন।

নতুন বছরে সুস্থ থাকার পুরনো অভ্যাস বদলালে চলবে না। মাস্ক এবং স্যানিটাইজার কিন্তু বাধ্যতামূলক। বর্ষবরণে লাগামছাড়া আনন্দ আপনার এবং চারপাশের মানুষের পক্ষে কাল হতে পারে। 

শিক্ষার্থীদের উদ্দেশ্যে – এবছর বইয়ের পাতায় ফের মনোনিবেশ করতেই হবে। শিক্ষা অসম্পূর্ণ থাকলে কিন্তু চলবে না। শুধু পরীক্ষা নয়, পরবর্তীতে কাজে লাগবে এই ভেবেই খাতা বইয়ে থাকা আবশ্যিক।

সিনেমা দেখতে ভালবাসেন? সামনের বছর হলমুখী হওয়ার মত সুযোগ কিন্তু পেয়ে যাবেন। হিটলিস্টে রয়েছে দারুণ সব সিনেমা, শুধু বিনোদন নয় নিজেকে শেখাতেও সিনেমা কিন্তু অভ্যার্থ ওষুধ। 

সারাবছর অশান্তি জিইয়ে রাখলে আপনারই লস! লটারি হাত থেকে ফসকালে গেল কিন্তু। তাই নিজেকে অন্যদের থেকে এগিয়ে রাখা খুব দরকার। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Plan and move forward to this new year its gonna be classic

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com