বড় খবর

Post-Covid Remedy: করোনাকালের বড় শত্রু ক্লান্তি! কতটা সাবধানে থাকতে হবে?

Post-Covid Coronavirus: ভয়ঙ্কর রকমের অবসন্নভাব এবং দুর্বলতা বেশ কয়েক মাস থেকে যাচ্ছে রোগীদের দেহে যা আসলে চিন্তার।

Fatigue, Tired, Post Covid, Coronavirus, Covid Symptoms
অবসন্নতাই বিপদ ডেকে আনছে না তো? প্রতীকী চিত্র

Coronavirus Recovery: কোভিড মুক্ত হলেও ক্লান্তি গ্রাস করছে শরীরকে। ভয়ঙ্কর রকমের অবসন্নভাব এবং দুর্বলতা বেশ কয়েক মাস থেকে যাচ্ছে রোগীদের দেহে যা আসলে চিন্তার। ঘুম বৃদ্ধি, দুর্বলতা, ক্লান্তির জেরে স্মৃতিভ্রষ্ট হচ্ছেন অনেকে। তাই সতর্কতা মেনে রোগীদের সাবধান থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

ডাঃ রোহিনী পাটিল জানালেন যে কোভিড মুক্ত হওয়ার পরও সেলফ আইসোলেশনে থাকাটা খুব জরুরি। যেহেতু এই সময় শরীর খুব দুর্বল থাকে, নানা রকম রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। সরকারের জারি করা নির্দেশিকা অনুসরণ করা এবং নিজের যত্ন নেওয়ার দিকে বাড়তি লক্ষ্য রাখতে বলা হয়েছে।

  • কোভিডের পর কাজ থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত বিশ্রামে থাকা উচিত বলেই জানান হচ্ছে। যথাযথ বিশ্রাম নেওয়া রোগ নিরাময়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • তবে বিশ্রামের সময় টিভি, সোশাল মিডিয়া, স্মার্টফোন দেখার অভ্যাস ত্যাগ করতে হবে। বরং শান্ত মনে যোগব্যায়াম, ধ্যান, শ্বাস প্রশ্বাসের ব্যায়াম কিংবা গান শুনতে পারেন। এতে শরীরে স্ট্রেস কমবে অনেকটাই।

আরও পড়ুন, দীর্ঘক্ষণ ‘ওয়ার্ক ফ্রম হোম’-এ বাড়ছে হার্ট অ্যাটাক, সতর্ক করল WHO

  • কোনও কোনও রোগী ক্লান্ত থাকলেও নিদ্রাহীনতায় ভোগেন। কিন্তু এই সময় পর্যাপ্ত ঘুম শরীর এবং মনের জন্য খুব প্রয়োজন। রুটিন মেনে ঘুমোন। ঘুমের আগে কফি, চা এড়িয়ে যাওয়া ভাল। ফোন থেকে এই কদিন নিজেকে একটু দূরেই রাখুন।
  • স্বাস্থ্যকর ডায়েট বজায় রাখুন। ভিটামিন, প্রোটিন, কার্বস, ফাইবার ইত্যাদি জাতীয় পুষ্টিকর খাওয়া অভ্যাস করুন। হাইড্রেটেড থাকার জন্য পর্যাপ্ত জল পান করুন। ডিহাইড্রেশন দুর্বলতার আরেকটি কারণ। হাইড্রেটেড থাকার জন্য কমলার রস, তরমুজের রস, নারকেল জল খেতে পারেন, যা শরীরের জন্য খুব উপকার।
  • আনন্দে, হাসিখুশি থাকার চেষ্টা করুন। আপনি আপনার প্রিয় উপন্যাস কিংবা গল্পের বই পড়ে ফেলতে পারেন এই সময়। স্বাভাবিক জীবনে ফিরতে হলে মনকে চাঙ্গা রাখা খুব জরুরি। কোনও কাজে চাপ না নেওয়াই ভাল। তাড়াহুড়ো করতে যাবেন না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Post covid fatigue continue simple ways to deal with health

Next Story
Diabetic Diet: করোনাকালে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা জরুরি! কীভাবে করবেন এই অসাধ্যসাধন?diabetes
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com