scorecardresearch

Post Workout Skincare: শরীরচর্চার পর নিজের ত্বকেরও খেয়াল রাখুন

স্কিনের খেয়াল রাখুন, বেশি ঘাম ত্বকের পক্ষে খারাপ

Post Workout Skincare: শরীরচর্চার পর নিজের ত্বকেরও খেয়াল রাখুন
প্রতীকী ছবি

শরীরের ফিটনেসের প্রতি ধ্যান রয়েছে কিন্তু স্কিনকেয়ারে নয়? এটি কিন্তু একেবারেই ভাল নয়। পোস্ট ওয়ার্ক আউট স্কিনকেয়ার কিন্তু খুবই দরকারি। তার কারণ এই সময় শরীরে জমে থাকা ঘাম স্কিনের নানা ভাবে ক্ষতি করতে পারে।

ঘামের সঙ্গে সঙ্গে শরীরে, কিন্তু নানা ধরনের সমস্যা দেখা যায়। জামা ঘেমে ভিজে গেলে সেই জামা একেবারেই পড়ে থাকা উচিত নয়। বিশেষ করে ঘাম শরীরের ন্যাচারাল ওয়েলের সঙ্গে বিক্রিয়া করে আরও সমস্যার সৃষ্টি করতে পারে। তাই জামা চটজলদি ছেড়ে নেওয়াই ভাল।

তার সঙ্গেই মুখ ধুয়ে নেওয়ার বিষয়ে নজর রাখতে হবে। স্কিনের মধ্যে এই সময় অত্যধিক তেল, নোংরা ছাড়াও কিন্তু নানা ধরনের ধুলো বালি বসে যায়। তাই এটিকে অবশ্যই পরিষ্কার করে নেওয়া। ক্লিনজার ব্যবহার করা এগুলো দরকার। স্কিনের তৈলাক্ত ভাব যেন কমে যায়, সেই দিকে নজর রাখা উচিত।

অনেকেই স্কিনে এই সময় স্ক্রাবার ব্যবহার করেন এটি কিন্তু একেবারেই উচিত নয়। পোস্ট ওয়ার্ক আউট এর সময় অবশ্যই স্কিন খুব নরম থাকে, এটি পাতলা থাকে। কিছুটা গরম থাকে। তাই অবশ্যই স্ক্রাবার নয়, ঠান্ডা জল ব্যবহার করা উচিত।

মুখে তো বটেই তবে স্কিনে একধরনের সেরাম লাগানো উচিত। এতে করে ত্বকের পুষ্টি বজায় থাকে।  স্কিনের লালভাব এবং সমস্যা অনেকটা দুর হয়। গা হাত পা ধোয়ার ক্ষেত্রে সাবান অবশ্যই ব্যবহার করুন। গায়ের জন্য ক্ষ্মার যুক্ত নয় বরং ক্রিম ফর্মুলেশনের কিছু ব্যবহার করুন।

কীভাবে দৈহিক ভাব সঠিক রাখবেন?

একেবারেই বডি সেরাম আবশ্যিক। এতে স্কিনের গরমভাব এবং চুলকানি জাতীয় সমস্যা কমে যায়। এছাড়া, এক ধরনের উজ্জ্বলতা স্কিনের ওপর থাকে। যারা গায়ে ঘাম এবং অন্যান্য সমস্যা বুঝতে পারেন তাদের ক্ষেত্রে ব্ল্যাক চারকোল সাবান ব্যবহার করা উচিত। এটি শরীরকে সতেজ রাখে এবং স্কিনের ব্রণ কিংবা অ্যালার্জির থেকে দূরে রাখে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Post workout skincare you have to know