বড় খবর

সাফল্যের চাবিকাঠি রয়েছে আপনার হাতেই, শুধু খুঁজে নেওয়ার অপেক্ষা

জীবনের লক্ষ পূরণ হোক তা তো আমরা প্রত্যেকেই চাই, সেকারণেই উন্নতি সাধনের পথটা কেমন হতে পারে তার কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হল আপনার জন্য।

সাফল্যের চাবিকাঠি রয়েছে আপনার হাতেই।

সময়কে আপনি সঞ্চয় করে বা জমিয়ে রেকে দিতে পারবে না। হয় সময় নষ্ট হবে, নয়ত সেটার উপযুক্ত ব্যবহার হবে। তাই শুধুমাত্র খেয়ে, ঘুমিয়ে, মজা করে সময়গুলো নাই বা নষ্ট করলেন। সময়কে কাজে লাগান, জেনে নিন দিনের ২৪ ঘণ্টা সময়টাকে কীভাবে যথাযথ কাজে লাগাবেন। জীবনের লক্ষ পূরণ হোক তা তো আমরা প্রত্যেকেই চাই, আর সে সবের চাবিকাঠিও রয়েছে নিজেদের মধ্যেই, শুধু সঠিক ব্যবহার জানতে হবে। তাই উন্নতি সাধনের পথটা কেমন হতে পারে আর কীভাবে খুঁজে নেবেন তার কিছুটা ধারণা দেওয়ার চেষ্টা করা হল আপনার জন্য।

টু ডু লিস্ট বানিয়ে নিন
সারাদিনে কী কী করতে হবে তার একটা টু ডু লিস্ট বানিয়ে নিন সকালেই। এতে কাজ অনেক সহজ হবে। সময় মতো শেষও করতে পারবেন। এবং সারাদিনে আদৌ কততা প্রোডাক্টিভ কাজ আপনি করলেন তার একটা ধারনাও মিলবে নিজের প্রতি।

আরও পড়ুন: সারি সারি মুখ ভুলে যাওয়া যায় বড় সহজে, শুধু নামগুলো গেঁথে যায় মনে

মনোযোগ দিন
যেই কাজটা করছেন তাতে মনোযোগ দিন এবং মনসংযোগে ব্যাঘাত ঘটায় এমন বিষয় এড়িয়ে চলুন। যেমন কাজের সময় স্মার্টফোন, স্যোশাল সাইটের থেকে দূরে থাকুন। শুধুমাত্র বিরতিতে বা লাঞ্চের ফাঁকে এইগুলো দেখতে পারেন। কাজের সময় বাড়িতে এবং বন্ধুবান্ধবদের বলুন বিশেষ প্রয়োজনে আপনাকে ফোনে যোগাযোগ করতে, নচেৎ নয়।

একসঙ্গে অনেক কাজ করবেন না
আমাদের মস্তিষ্ক একসঙ্গে অনেক কাজ করতে পারে না। তাই যে কোনও একটা কাজ বেছে নিয়ে সেটা শেষ করুন। একসঙ্গে অনেক কাজ করায় কোনও কাজই শেষ করে উঠতে পারবেন না। অতএব একটা কাজ শেষ করে তবেই  আরেকটা কাজ শুরু করুন। এটা ঘরে বা বাইরে দু ক্ষেত্রেই প্রযোজ্য।

মানসিকভাবে স্থির থাকুন
যেকোনও কাজের আগে মানসিক প্রস্তুতি নিন, কী কাজ করছেন কেন করছেন সমস্তটা ঠিক করে তবেই মাঠে নামুন। যেকোনও পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে কাজ করলে সঠিক সময়ে সাফল্য আসতে বাধ্য। অযথা বিভ্রান্ত হবেন না। মনে রাখবেন কাজের ক্ষেত্রে খারাপ ভাল দুই পরিস্থিতিরই মোকাবিলা করতে হবে আপনাকে।

শারীরিকভাবে সুস্থ থাকুন
শরীর ঠিক না থাকলে কাজ করা সম্ভব নয়, আর সঠিক পদ্ধতি কাজ না করলে উন্নতিও ধরা দেবে না। কাজেই শরীরকে সুস্থ রাখুন। ঠিকমতো খাওয়া দাওয়া করুন। সকালে অন্তত ১৫ মিনিট হালকা ব্যায়ামের জন্য সময় বাছুন। যদি অনেকটা সময় বসে কাজ করতে হয় আপনাকে সেক্ষেত্রে মাঝেমধ্যে খানিকটা হেঁটে নিন। সারাদিন সচল রাখার চেষ্টা করুন। এতে শরীর এবং মন দুই-ই ভাল থাকবে।

দক্ষতা বাড়ান
প্রতিনিয়ত আমাদের চারপাশে কিছু না কিছু ঘটে চলেছে, কাজেই নিজের দক্ষতা বাড়ান, পড়াশোনা করুন আপনার নিজের কাজের বিষয় নিয়ে কাজের ক্ষেত্রে যা প্রয়োজন সেগুলিতে মন দিন। এতে কাজের জায়গায় আপনার দর বাড়বে। মনে রাখবেন, ইঁদুর দৌড়ের যুগে নিজেকে টিকিয়ে রাখা বাঞ্ছনীয়।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Productivity hacks for success

Next Story
‘বৈদিক’ বিবাহ পদ্ধতির উত্তরাধিকারী কে? বাকযুদ্ধে দুই মহিলা পুরোহিত গোষ্ঠীrohini dharmapal, রোহিণী ধর্মপাল
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com