scorecardresearch

বড় খবর

পুজোর খানাপিনায় বাড়াবাড়ি একদম নয়, মেনে চলুন এই ডায়েট

খাচ্ছেন ঠিকই, তবে ডায়েট ভুললে একেবারেই চলবে না

Durga Puja 2021, Pujo Diet
স্ট্রিট ফুডের সঙ্গে ডায়েটও মেনে চলুন পুজোয়

পুজো মানেই দেদার খাওয়াদাওয়া! তার সঙ্গে ফ্যাট থেকে মিষ্টি কিছুই বাদ নেই একেবারেই। শুধু পেট পুড়ে লাজাবাব প্লেট ভর্তি আনন্দ। যদিও বা এই সময় একেবারেই কোনওরকম বিধি নিষেধ থাকে না কিন্তু তারপরেও ডায়েট ভুললে কিন্তু একেবারেই চলবে না। 

পুজোর সময় তো খাবারের জোয়ারে গা ভাসিয়ে দিলেন কিন্তু পুজোর শেষেই বেশিরভাগ মানুষের পেটের গন্ডগোল সঙ্গে ঠান্ডা লাগা আরও কত কি! খাবার দাবারের অনিয়ম থেকে হাবিজাবি খাওয়ার ফল শেষ পর্যন্ত ঠিক থাকে না। উৎসব শেষে এরকম ভোগান্তি ভাল লাগে বলুন? তাই কী করতে হবে? নিজের প্রতিদিনের খাবারে একটু আধটু নিয়ম এবং প্রপার ডায়েট ভুলে গেলে কিন্তু হবে না! 

তাহলে সকাল দিয়ে শুরু করা যাক? সকাল বেলা ঘুম থেকে উঠেই যেটি চেষ্টা করবেন, নয়তো লেবু মধু জল নয়তো বা আমলকী পাউডার এবং তুলসীর জল – যেকোনও একটি অবশ্যই খেতে হবে। শরীরে এনার্জি রাখা পুজোর সময় বেশ জরুরি। 

এরপর বেশিরভাগ সময় সকালে প্যান্ডেল হপিংয়ে অনেকেই বেরোন, তবে হ্যাঁ খালি পেটে একেবারেই বেরোবেন না। অন্তত বিস্কুট এবং গ্রিন টি হলে বেশি ভাল অথবা হালকা কিছু যেমন খই, কিংবা মুড়ি অথবা ডালিয়া, ওটস জাতীয় কিছু খেয়ে তারপরেই যাত্রা শুরু করুন। তেল জাতীয় খাবার না খাওয়াই ভাল! 

দুপুরে যদি লাঞ্চ বাইরে করেন তবে ঘড়ির দিকে একটু নজর দেবেন, আর হ্যাঁ! পুজোয় একটি স্টেপেল ফুড ফুচকা। এটি খাওয়ার পরে অন্তত ১ ঘণ্টার একটি গ্যাপ রাখুন তারপরেই ভারী কিছু খান। 

চেষ্টা করবেন জল সঙ্গে রাখার কিংবা তেষ্টা পেলেও জল ছাড়া সবসময় কোল্ড ড্রিঙ্কস নেবেন না। এটি ভীষণ মাত্রায় ক্যালরি যুক্ত এবং তার সঙ্গে পিপাসা মেটায় না! সেরকম হলে সঙ্গে একটু মৌরি জল নিয়ে বেরোন, এতে শরীর ঠান্ডা থাকবে এবং ক্যালরিও ঢুকবে না। 

ওজন কমাবে রাইতা

পুজো চলাকালীন কিন্তু টক দই এবং শসা খেতে একদম ভুলবেন না। এতে ভীষণ তাড়াতাড়ি হজম যেমন হয় তেমনি ওজন ঠিক থাকে। তার সঙ্গে যেকোনও ফলের রস, গোটা ফল হলে বেশি ভাল এটি খেতেই হবে। রাস্তায় এদিক ওদিক ডাবের জল পাওয়াই যায়। সুযোগ বুঝে ওটাও খেতে পারেন। 

বিকেল বাড়লেই খাবারের ঢল বাড়তে থাকে। তবে রাত্রিবেলা চেষ্টা করবেন একটু হাল্কা কিছু খাওয়ার। স্যুপ জাতীয় কিছু খেতে পারেন এমনকি রাত্রে বিশেষ করে চাইনিজ খাওয়া ভাল! সঙ্গে একটা ছোট্ট সিক্রেট বলি, প্রতিদিন খাওয়ার পরে রস চেপা রসগোল্লা খান। এটি কিন্তু আপনার ডায়েট সিস্টেমকে ভাল রাখবে। শুধু প্রোটিন গেলেই হবে না সঙ্গে একটু ক্যালরিও প্রয়োজন। 

Summer Vegetable Salad (Ready in 15 Minutes!) | Live Eat Learn

রাত বিরেতে বাড়ি পৌঁছে একটি মিড নাইট স্ন্যাকস খুব দরকারি! আধা আলু সেদ্ধ, গাজর, বাঁধাকপি সঙ্গে টমেটো এবং অ্যাভোকাডো দিয়ে একটি স্যালাড তৈরি করুন। ইচ্ছে হলে একটি সেদ্ধ ডিম দিতে পারেন। অল্প একটু সেদ্ধ করে নিন সবজিগুলি এবং গোলমরিচ ও চাট মসলা মিশিয়ে খাবার শেষ করুন। রাত্রে শোয়ার আগে অল্প একটু গরম জলে বিটনুন মিশিয়ে খান। 

পুজো মানেই শুধু মাছ মাংস নয়! তার সঙ্গে সবজি, ফল এগুলি অবশ্যই দরকার। ভুলবেন না নিজেকে সুস্থ রাখতে। তবেই উৎসব আনন্দের হবে।

 ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Pujo diet is equally important while havoring over food