‘চায়ে পে চর্চা’; কেজি প্রতি বিশহাজার টাকায় নিলামে চড়ল অরুণাচলের পার্পল টি

বে-গুণ নয়, তবে বেগুনি রঙের চা। বেগুণ নয়, কারণ অ্যান্থোসায়ানিন নামের এক ধরণের অ্যান্টি-অক্সিডেন্ট থাকার ফলে এরকম রঙ হয়। হার্টের ক্ষেত্রে বেশ উপকারী এই চা।

By: October 29, 2018, 4:02:42 PM

আড্ডা, গান, গল্প, সবেতেই ‘চা’ই চাই! সকাল শুরু হতে না হতেই গলাটা একটু ভিজিয়ে নিতে কিমবা কাজের মাঝে একটু চাঙ্গা হতে চা-এর বিকল্প আর কী আছে? চা-এর সঙ্গে বাঙালি তথা ভারতীয়দের রোমান্সটা বোধয় শাশ্বত। যদিও চিনারাই নাকি গোটা দুনিয়াকে এমন আজব নেশা ধরিয়েছিল। ভারতে প্রথমবার চাষ হল পার্পল টি-এর। নিলামে ১.২ কেজির দাম উঠল ২৪৫০১ টাকা।

বে-গুণ নয়, তবে বেগুনি রঙের চা। বেগুণ নয়, কারণ অ্যান্থোসায়ানিন নামের এক ধরণের অ্যান্টি-অক্সিডেন্ট থাকার ফলে এরকম রঙ হয়। হার্টের ক্ষেত্রে বেশ উপকারী এই চা। আবার সাম্প্রতিক গবেষণা বলছে ক্যানসারের সঙ্গে লড়াই করতেও সাহায্য করে পার্পল টি।  ভারতে প্রথম বার এ চায়ের চাষ হল অরুণাচলপ্রদেশের ডনিও পোলো টি-এস্টেটে। এই প্রজাতির চা আসলে হয় আফ্রিকার কেনিয়ায়। গত সপ্তাহে গুয়াহাটি চা নিলাম কেন্দ্রে এই পার্পল টি-এর দাম উঠল কেজি প্রতি বিশ হাজার টাকারও বেশি।

চা প্যাকেজিং এবং বিক্রির দায়িত্বে রয়েছে ‘কন্টেম্পোরারি টি ব্রোকার্স প্রাইভেট লিমিটেড’।

তবে চলতি বছরের জুলাই মাসেই মনোহারি গোল্ড চা-এর দাম নিলামে কেজি প্রতি ৩৯০০১ টাকায় বিক্রি হয়েছিল। এ বছর সেই রেকর্ডের ধারে কাছে আসেনি কেউ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Purple tea arunachal pradesh auction

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X