scorecardresearch

বড় খবর

Rath Yatra 2022: উপসর্গ থাকলে রথযাত্রায় ‘নো এন্ট্রি’! করোনার বাড়বাড়ন্তে সতর্ক প্রশাসন

রথযাত্রা উপলক্ষে ভক্তদের জন্য একগুচ্ছ বিধিনিষেধ জারি করেছে সরকার।

Rath Yatra 2022: উপসর্গ থাকলে রথযাত্রায় ‘নো এন্ট্রি’! করোনার বাড়বাড়ন্তে সতর্ক প্রশাসন

করোনার কোপে গত দুবছর ভক্তশূন্য শ্রীক্ষেত্রে পালিত হয়েছে রথযাত্রা (Rath Yatra 2022)। শুধুমাত্র সেবায়েতরাই অংশ নিয়েছিলেন জগন্নাথ দেবের (Jagannath Dev) রথযাত্রায়। এবছর ভক্তরাও শামিল হতে পারবেন রথযাত্রায়। আগামী ১ জুলাই রথযাত্রা উপলক্ষে ফের ভক্ত সমাগম হবে পুরীর শ্রীক্ষেত্রে। তবে দেশজুড়ে করোনার বাড়বাড়ন্ত চিন্তায় রেখেছে ওড়িশা সরকারকে। তাই রথযাত্রা উপলক্ষে ভক্তদের জন্য একগুচ্ছ কোভিড বিধিনিষেধ জারি করেছে প্রশাসন।

প্রশাসন জানিয়েছে, মাস্ক ছাড়া কোনওভাবেই রথযাত্রায় শামিল হওয়া যাবে না। সমস্ত ভক্তদের মাস্ক বাধ্যতামূলক। মাস্ক ছাড়া পুণ্যার্থীকে দেখতে পেলেই কড়া পদক্ষেপ করবে প্রশাসন। রথযাত্রার আগে এবং দিন শ্রীক্ষেত্র চত্বর স্যানিটাইজেশন করা হবে। কোভিড উপসর্গ থাকলে রথযাত্রায় কোনওভাবে শ্রীমন্দির প্রাঙ্গনে প্রবেশ করা যাবে না।

ওড়িশার স্বাস্থ্য আধিকারিক বিজয়কুমার মহাপাত্র জানিয়েছেন, কুম্ভমেলার মতো রথযাত্রায় হেলথ ক্যাম্প, কোভিড টেস্ট সেন্টার করা হয়েছে। জগন্নাথ মন্দির, গুন্ডিচা মন্দির এবং গোটা পুরী চত্বরে কোভিড বিধিনিষেধ জোরদার করা হয়েছে। কারও উপসর্গ রয়েছে কি না চা পরীক্ষা করবেন স্বাস্থ্যকর্মীরা। উপসর্গ থাকলে মন্দির চত্বরে প্রবেশাধিকার মিলবে না।

আরও পড়ুন সামনেই রথযাত্রা, মাতবে গোটা দেশ, কিন্তু জানেন কেন জগন্নাথের মূর্তির এমন চেহারা?

মন্দির কমিটি জানিয়েছে, কোনও সেবায়েত এবং ভক্তের কোভিড উপসর্গ থাকলে রথযাত্রায় অংশ নেওয়া যাবে না। টিকাগ্রহণ বাধ্যতামূলক, দুটি ডোজ না নেওয়া থাকলে মন্দিরে প্রবেশাধিকার মিলবে না। গত ২ বছর করোনার কোপে ভক্তশূন্য রথযাত্রা হয়েছিল। তবে এবার আগের মতোই ভক্তরা শামিল হতে পারবেন। তাই কোনওভাবেই যাতে কোভিডের বাড়বাড়ন্ত না হয় সেদিকে নজর রাখছে প্রশাসন।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Rath yatra 2022 mask vaccine must for devotees in temple premises