বড় খবর

Christmas special almond cake: বড়দিনে আ’মন্ড কেক তৈরির রেসিপি

Christmas special almond cake: অ্যালমন্ডে প্রচুর পরিমাণে ভিটামিন ই, প্রোটিন, আয়রন, রাইবোফ্লেভিন, ম্যাঙ্গানিজ এবং ফোলেট থাকে, যা আমাদের শরীরের জন্য খুব প্রয়োজনীয়।

বড়দিন এসেই গিয়েছে। ক্রিস্টমাস ডে, জিঙ্গল বেল, বড়দিন স্পেশাল কেকের গন্ধে ভরে উঠেছে চারপাশ। আপনার বাড়ির খুদেটিও নিশ্চয়ই মেতে উঠেছে আনন্দে। কিন্তু ঘনঘন কেক পেস্ট্রি আপনার সন্তানের জন্য ভালো তো? কিন্তু উৎসবের মরশুমে স্বাস্থ্যও থাকবে, আবার মনও ভরবে, এমন উপায় নিশ্চয়ই রয়েছে। আ’মন্ড কেকই রয়েছে উদাহরণ হিসেবে।

অ্যালমন্ডে প্রচুর পরিমাণে ভিটামিন ইপ্রোটিনআয়রনরাইবোফ্লেভিনম্যাঙ্গানিজ এবং ফোলেট থাকে, যা আমাদের শরীরের জন্য খুব প্রয়োজনীয়। বলিউড অভিনেতা অভিনেত্রীদের অনেকেই স্বাস্থ্য রাখতে ভরসা করেন আ’মন্ডের ওপর। সোহা আলি খান নিজেই বলেন, মেয়ের টিফিনের জন্য আলমন্ড কেক খুব পচ্ছন্দ করেন। যখন তখন খিদে পেলে কাঠবাদামে ভরসা রাখেন পতৌদি কন্যা।

 ফিটনেস উৎসাহী এবং সুপারমডেলমিলিন্দ সোমান জানালেন ক্রিস্টমাসে তাঁর সবচেয়ে পছন্দের উপহার হল আ’মন্ড। নিয়মিত আ’মন্ড খেলে টাইপ 2 ডায়াবেটিসহার্টের স্বাস্থ্য এবং ওজন নিয়ন্ত্রণে থাকে।

 ঋতিকা সমাদ্দার (ডায়েটটিক্স, ম্যাক্স হেলথ কেয়ার – দিল্লির আঞ্চলিক প্রধান) এই প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলাকে জানিয়েছেন, “উৎসবের মরশুমে আমাদের অহেতুক বেশি মিষ্টি খাওয়ার ঝোঁক বাড়ে। অ্যালমন্ডের মতো বাদাম যুক্ত খাবার বেছে নেওয়ায় আপনারখাবারে স্বাস্থ্যকর ডোজ যোগ করা নিশ্চিত করবে এমনকি আপনার উদযাপনের সময়ও। এটি দীর্ঘমেয়াদে একটি উপকারী প্রভাব ফেলবে। একটি সাম্প্রতিক গবেষণায় আলোকপাত করা হয়েছে যে এলডিএল কোলেস্টেরলকে উল্লেখযোগ্যভাবে উন্নত করা ছাড়াওপ্রতিদিন ৪২ গ্রাম অ্যালমন্ডে দেওয়া জলখাবার আমাদের মেদবহুলতা (পেটের ফ্যাট) এবং কোমরের পরিধিসমস্ত সুপ্রতিষ্ঠিত হৃদরোগের ঝুঁকির কারণ কমায়।”

বাড়ির খুদে সদস্যদের খুশি রাখতে এই বড়দিনে বানাতে পারেন সুস্বাদু কেক।

মশলাদারঅ্যালমন্ড কলা গুড়ের কেক

উপকরণপরিমাণ

মাখন, নুন ছাড়া    ১/২কাপ

গুড়ের গুড়া     ১/২কাপ

দারুচিনি গুড়ানো১১/২টেবিল চামচ

জায়ফল, গুড়ানো১/৪টে চামচ

অ্যালমন্ড, কুচানো১/২কাপ

চিনি৩/৪কাপ

ডিম, বড়৩টা

কমলার জুস২টে চামচ

কলা, ছাড়ানো, চটকানো ১১/৪কাপ

সব ধরনের কাজের ময়দা৩কাপ

বেকিং পাউডার          ১১/২টে চামচ

বেকিং সোডা    ১টে চামচ

নুন১/২টে চামচ

বাটারমিল্ক২/৩কাপ

 পদ্ধতি:

১) ১/৪ কাপ মাখন গলিয়ে নিন। ২ টেবিল চামচ গলানো মাখন ৮ কাপ মাপানো প্যানে ঢালুন; প্যানের পাশগুলি এবং নীচে মাখন মাখিয়ে নিন। গুড়, দারুচিনি, জায়ফল এবং বাদাম একসাথে মিশিয়ে নিন। অর্ধেক গুড়ের মিশ্রণ দিয়ে প্যানের নীচে ছড়িয়ে দিন; বাকি মাখনের সাথে অবশিষ্ট মিশ্রণটি একত্রিত করুন; আলাদা করে রাখুন।

২) একটি বড় পাত্রে মিশ্রণ তৈরি না হওয়া পর্যন্ত চিনির দানার সাথে বাকি ১/৪ কাপ মাখনকে নাড়ুন। মিশ্রিত না হওয়া পর্যন্ত একবারে ১ টি করে ডিম ফেটান। চটকানো কলা ফেটান।

৩) ময়দা, বেকিং পাউডার, সোডা এবং নুন ভালো করে মেশান। বাটার মিল্কের সাথে কলার মিশ্রণ মেশান; ভালভাবে মিশ্রিত হওয়া পর্যন্ত নাড়ুন।

৪) অর্ধেকটা ব্যাটার তৈরি প্যানে ঢেলে দিন। চামচ দিয়ে বাকি গুড় চিনি মিশ্রণ উপর থেকে সমানভাবে দিন; বাকি ব্যাটার দিয়ে ভর্তি দিন

৫) ১৮০° তে বেক করুন প্রায় ৫০ মিনিট। একটি পাত্রে প্রায় ৫ মিনিট ধরে কেকটিকে ঠান্ডা করুন, তারপরে একটি প্লেটে কেকটি উলটে দিন। গরম বা ঠাণ্ডা যেরকম আপনার পছন্দ, সেরকম কেক পরিবেশন করুন।

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Recipe for almond christmas cake

Next Story
মাইগ্রেন মুক্ত জীবনের কিছু সহজ টোটকা জেনে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com