scorecardresearch

বড় খবর

মাইগ্রেনের মাত্রা কমাতে এই মশলাগুলো বেশ কার্যকরী

বেশি ঠান্ডা – গরম লাগাবেন না, এতে সমস্যা বাড়বে

প্রতীকী ছবি

মাইগ্রেনের ব্যথা হওয়ার নির্দিষ্ট কোনও সময় নেই। কিংবা বলতে গেলে যেকোনও আবহাওয়ায়, দিনের যেকোনও সময় এই ব্যথা ট্রিগার নিতে পারে। বিশেষ করে এখন গরম, সুতরাং একটু আধটু এসি চলতেই থাকে, সেই থেকে বাইরে গরমে বেরলেই কিন্তু বিভৎস মুশকিল।

মাইগ্রেন কমাতে মানুষ নানা ধরনের ওষুধ কিংবা থেরাপি ব্যবহার করেন। তবে সাময়িক আরাম সহজে পাওয়া গেলেও এটিকে নির্মূল করতে পারা খুব মুশকিল। ঘরোয়া কিছু টোটকা এতে কাজে আসতে পারে। মশলা কিংবা এমন কিছু খাদ্য দ্রব্য এই বিষয়ে বেশ কার্যকরী ভূমিকা নিতে পারে। সেগুলি শুধু হোক কিংবা খাবারের সঙ্গে অথবা স্নাক্স এর সঙ্গে মিশিয়ে খাওয়া হলে কিন্তু বেশ ভাল উপকার দেবে। যেমন ;

গোলমরিচ অথবা ব্ল্যাক পেপার :- অ্যান্টি অক্সিডেন্ট দিয়ে সমৃদ্ধ শুধু তাই নয়, পিপেরাইন নামক এক নিউট্রিশন শরীরের অতিরিক্ত টক্সিন বের করে দেয়।

আদা :- এটি ভীষণ ভাবে ব্যথা দুর করতে পারে। তার সঙ্গেই অবশ ভাব দূর করে এবং ফোলাভাব কমায়। জ্বালা অনুভূতি হ্রাস করে। শরীরের প্রদাহ কম করে। এটি খাবার কিংবা চা অথবা জলে মিশিয়ে খাওয়া খুব ভাল।

হলুদ :- হলুদ শরীরে শক্তি জোগায় সঙ্গেই ব্যথা কম করে। শুধু তাই নয় হরমোনাল সমস্যা দূর করে।

দারচিনি :- শরীরের পক্ষে এটি বেশ ভাল। তার প্রথম কারণ, এটি অ্যান্টি ব্যাকটেরিয়াল, সঙ্গেই প্রচুর অক্সিডেন্ট থাকে। শরীরের টক্সিন দুর করতে বেশ সাহায্য করে, সঙ্গেই ব্যথা কমায়।

মাইগ্রেনের ব্যাথা সহজে কমানো একেবারেই সম্ভব নয়, তবে নানান নিয়মের খাতিরে একে রোধ করা যায়। হালকা ওষুধ, এবং বেশ কিছু প্রাচীন নিয়মে নিজেকে সুস্থ রাখা যায়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Reduce migraine pain with these spices