এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা! অভিনব যন্ত্র আনলেন গবেষকরা

প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে।

এবার নিঃশ্বাসেই ধরা পড়বে করোনা! এক মিনিটেই হদিশ মিলবে ভাইরাসের। এমনই যন্ত্র আবিষ্কার করেছেন সিঙ্গাপুরের গবেষকরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি এই যন্ত্রের সাহায্যে নিঃশ্বাস থেকে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাবে। প্রায় ১৮০ জনের উপর পরীক্ষা করে ৯০ শতাংশ ক্ষেত্রে সাফল্য মিলেছে। কারও শ্বাসের মধ্যে মারণ ভাইরাস থাকলে তা নিমেষে ধরে ফেলবে এই যন্ত্র।

প্রথমে একটি ডিসপোজেবল মাউথ পিসের মধ্যে জোরে শ্বাস ছাড়তে হবে। এরপর সেই বায়ু একটি স্পেকট্রোমিটারের মধ্যে চালান করে দেওয়া হবে। গবেষকরা জানিয়েছেন, সেই বায়ুতে ভাইরাস রয়েছে কি না তা এক মিনিটের মধ্যে জানা যাবে। মানুষের শ্বাসের মধ্যে উদ্বায়ী জৈব যৌগ থাকে। সেটা মানবদেহে নানারকম জৈবিক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। মানবদেহের কোষের মধ্যেও। জানিয়েছেন ব্রেথোনিক্সের সিইও ডা. জিয়া ঝুনান। জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্টার্ট-আপ হল এই ব্রেথোনিক্স।

আরও পড়ুন করোনাকালে নিয়ন্ত্রণে থাক ডায়াবেটিস, কিন্তু কীভাবে?

ডা. জিয়া জানিয়েছেন, “বিভিন্ন রোগের ফলে যৌগগুলিতে নির্দিষ্ট পরিবর্তন ঘটে যার ফলস্বরূপ একজন ব্যক্তির শ্বাসের নমুনায় শনাক্তযোগ্য পরিবর্তন হয়। যেমন, উদ্বায়ী জৈব যৌগগুলিকে কোভিডের মতো রোগের চিহ্নিতকারী হিসাবে পরিমাপ করা যেতে পারে।” সংস্থার চিফ অপারেটিং অফিসার ডু ফ্যাং বলেছেন যে, সিস্টেমটির ডিসপোজেবল মাউথ পিসটিতে একমুখী ভালভ এবং লালারসের জাল রয়েছে যা শ্বাস-প্রশ্বাস এবং কোনও লালা মেশিনে প্রবেশ করতে বাধা দেয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Researchers develop breath test to detect covid 19

Next Story
পুজোয় বানিয়ে ফেলুন নারকেল দিয়ে তৈরি পুষ্টিকর এই মিষ্টি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com