বড় খবর

খাবারে শুধুই স্যালাড খান? জেনে খাচ্ছেন তো!

শুধু স্যালাড খেলেই হবে?

প্রতীকী ছবি

সবুজ শাকপাতা খেলেই কি অতিরিক্ত ওজন কমবে আপনার? এই সত্যই অনেকের ক্ষেত্রে কাল হয়ে দাঁড়ায়। ওজন কম মানেই শুধু শাক সবজি এবং হালকা খাবার নয়। সঠিক জেনে বুঝে অবশ্যই খাবার খাওয়া উচিত। 

হ্যাঁ, একথা ঠিক শাকসবজি অনেক ক্ষেত্রেই আপনার ওজন বাড়তে দেবে না তার মানে এই নয় শরীরকে সব রোগ থেকে মুক্ত রাখতে সক্ষম। অতিরিক্ত স্যালাড খেলে কিন্তু অন্যান্য রোগ এবং শারীরিক অন্ত্র গুলির সমস্যা দেখা দিতে পারে। 

আয়ুর্বেদ বিশেষজ্ঞ ডা: অলকা বিজায়ান এক চূড়ান্ত মিথের সমাধান করেছেন। আদৌ স্যালাড সবসময়ের জন্য শরীরের পক্ষে লাভদায়ক কিনা সেই প্রসঙ্গেই তিনি বলেন, অনেকেই হয়তো হতবাক হবেন এগুলি জানার পর কিন্তু তাও আপনাদের জন্য এটি দরকারি। কী বললেন তিনি? 

• অত্যধিক ফাইবার মানে অন্ত্রের ওপর অত্যধিক চাপ এবং বিপাকে অসুবিধে। 

• অতিরিক্ত ফাইবার পেটে শুষ্কতা সৃষ্টি করতে পারে ফলেই ব্যথা, পেট ফাঁপা, এগুলি ভীষণ কষ্ট দেয়। 

• রাতের খাবারে একদমই খাবেন না স্যালাড। কারণ সারাদিনের খাবারের মধ্যে সবথেকে হালকা এটিই হওয়া উচিত। তাই কাঁচা কিছুই খাওয়া উচিত নয়। ভাল করে রান্না করা খাবার খান। 

• এর থেকে চুল পড়া এমনকি শুষ্ক চুল, জেল্লা কমে যাওয়া সবকিছুই হতে পারে। শরীরে সবকিছুরই প্রয়োজন আছে তাই ভেবে চিন্তে খান। 

সুতরাং শুধু স্যালাড সাগরেই ডুবে থাকলে কিন্তু হবে না! 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Salad is not only option its the myths you know

Next Story
জলমগ্ন চারিদিক! সুস্থ থাকার পথ নিজেই বেছে নিন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com