বড় খবর

World Diabetes Day, 2019: ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে রোজকার মেনুতে রাখুন এই সব খাবার

আধুনিক চিকিৎসা বিজ্ঞানে ডায়াবেটিস তথা দেহে রক্ত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে অনেক ওষুধ আবিষ্কার হয়েছে। কিন্তু শুধু লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায় ব্লাড সুগার। 

millet salad
মিলেট স্যালাড। ছবি সৌজন্য- পিক্সা বে

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লুএইচও) তাদের এক সমীক্ষায় জানিয়েছে, সারা পৃথিবীতে ১ কোটি মানুষ কেবল অনিয়মিত খাদ্যাভ্যাস, ওবেসিটি, মানসিক অবসাদ এবং যথার্থ ডায়েট না করার জন্য ডায়াবেটিসে আক্রান্ত। আধুনিক চিকিৎসা বিজ্ঞানে ডায়াবেটিস তথা দেহে রক্ত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে অনেক ওষুধ আবিষ্কার হয়েছে। কিন্তু শুধু লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন এনে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায় ব্লাড সুগার।

বেশ কিছু বীজ আপনার দৈনিক ডায়েটে রাখলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখা যাবে

কুমড়োর বীজ

ফাইবার সমৃদ্ধ কুমড়োর বীজ ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে অনেকটাই। বিশেষ করে টাইপ-২ ডায়াবেটিস থেকে বাঁচতে দৈনিক ডায়েটে রাখুন কুমড়োর বীজ।

মিলেট স্যালাড

এক কাপ জোয়ার আর রাগির সঙ্গে এক কাপ বেল পেপার কুঁচি, একটা পেঁয়াজের কুঁচি, ২ থেকে ৩ টেবিল চামচ অলিভ অয়েলে সামান্য নাড়িয়ে, পরিমাণ মতো নুন-চিনি, বেদানার টুকরো, টমেটো দিয়ে ঝটপট বানিয়ে ফেলুন স্যালাড। সঙ্গে ধনে পাতা কুঁচি, ইয়োগার্ট অথবা ঘরে পাতা থকথকে দই, লেবুর রস এবং পরিমাণ মতো মিষ্টি (চিনির বদলে অবশ্যই ব্যবহার করুন মধু), নুন এবং গোলমরিচ  দিয়ে ভালো করে মেখে নিন। ইচ্ছে হলে বাঁধাকপির পাতা, লেটুস পাতাও অলিভ অয়েলে সাঁতলে নিন একটু।

আরও পড়ুন: এই পাঁচটি খাবার আপনাকে উদ্বেগ থেকে দূরে রাখবে

chia seed
জলখাবারে শিয়া বীজ খান, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে

এই জলখাবার খুবই স্বাস্থ্যকর। অফিসের টিফিন, বিকেলের জলখাবারে জাঙ্ক ফুডের বদলে এটা নিয়মিত খেলে একই সঙ্গে আপনার বাড়তি মেদ ঝরবে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকবে।

ফ্ল্যাক্স সিড

ফ্ল্যাক্স সিড সহজ পাচ্য নয়। অনেক সময় আপনি খাওয়ার পর শরীর থেকে বেরিয়ে যায়, সেক্ষেত্রে কোনও লাভ হয় না। তাই ফ্ল্যাক্স সিড গুঁড়ো করে পাউডার বানিয়ে সেদ্ধ করা সব্জির সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

শিয়া সিড

শিয়া সিড গুঁড়ো করার প্রয়োজন নেই। সোজাসুজি আপনার ব্রেকফাস্টে খেতে পারেন। কর্ণফ্লেক্স, পুডিং, খিচুড়ির সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

মেথি

রাতভর এক কাপ জলে মেথি ভিজিয়ে রেখে দিন, পরের সকালে উঠে খেয়ে নিন। ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকবে।

Read the full story in English

Web Title: Seeds that are helpful to stabilize your diabetes and blood sugar level

Next Story
Children’s day, history and significance: ১৪ নভেম্বর কেন দেশ জুড়ে পালিত হয় শিশু দিবস?jawaharlaal nehru
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com