সেরেনার ক্যাটস্যুট নিষিদ্ধ টেনিস কোর্টে, কিন্তু কীভাবে উঠে এল এই পোশাক?

সেরেনা উইলিয়ামসের ক্যাটস্যুটকে নিষিদ্ধ করেছে ফ্রেঞ্চ টেনিস ফেডারেশন। কথাই যখন হচ্ছে, তখন আলোচনা করা যাক কেন বাদ পড়ল আরামদায়ক অথচ বিতর্কিত এই স্যুট।

By: Kolkata  Updated: August 30, 2018, 8:45:54 PM

এই বছর ফ্রেঞ্চ ওপেনে যে কালো ক্যাটস্যুটটি টেনিস তারকা সেরেনা উইলিয়ামস পরেছিলেন, সেটা নিয়ে তিনি বলেন, “আমার পোশাকটা পরে নিজেকে যোদ্ধা মনে হত, ওয়াকান্ডার রাণী বললেও ক্ষতি নেই।” কিন্তু এবার ফ্রেঞ্চ টেনিস ফেডারেশন কিছু নতুন নিয়ম প্রনয়ন করল, যার মধ্যে একটি হলো, “খেলা এবং স্থানকে সম্মান করতে হবে।” খেলার সময় টাইট বডিস্যুট, এতে না বুঝেই স্থান ও খেলাকে অপমান করা হয়। সেরেনার মতে, নিক হেল্পের ডিজাইন করা ওই বডি হাগিং স্যুটটি তাঁর শরীরের রক্ত জমে যাওয়া থেকে বাঁচাত, যে রোগের জন্য গর্ভাবস্থায় তাঁকে অনেক সমস্যা পোহাতে হয়েছিল।

১৯৬০ সালে আবিষ্কার হওয়া এই ক্যাটস্যুটকে সিডাকশনের চিহ্ন হিসাবে প্রচার করা হত কেননা এতে শরীরের প্রত্যেকটা ভাঁজ বোঝা যেত। তবে এই স্যুটের হলিউড ভার্সন কিন্তু নারী শক্তির প্রতীক হিসাবে ব্যবহার হয়ে এসেছে বরাবর। এই পোশাক পরা মেয়েরা নাকি শক্তি, তেজ, ও স্বয়ংসম্পূর্ণতার প্রতীক।

প্রাথমিকভাবে আকর্ষনীয় মহিলারাই এই পোশাক পরবেন এমন ধারণা তৈরি হয়েছিল। ১৯৬৭ সালে ফ্যান্টাসি টিভির  ক্যাট গার্ল ও ব্যাটগার্লের জন্য ওই স্যুটের ডিজাইন নির্ধারিত করা হয়েছিল।

সে যাই হোক, মনে রাখার মতো ক্যাটস্যুট এখনও অবধি পরেছেন এমা পীল, তাও আবার ১৯৬১-৬৯-এর ‘সুপারহিরো অফ দ্য অ্যাভেঞ্জার্স’ সিরিজে। তাঁর কাট আউট দেখে অনেক পোশাক ডিজাইনাররা উদ্ধুদ্ধ হয়েছেন।

Catwoman ready to whip you into shape…

A post shared by Joke’s on Bats: Batman ???? Joker (@jokesonbats) on

তবে ন্যাচারাল ফ্যাব্রিক ব্যবহারের কারণেই সত্তরের দশকে কিছুটা ব্যাকফুটে চলে যায় এই পোশাক। পরে র‌্যাপারদের দৌলতে এর সংক্ষিপ্ত ভার্সন আসে মিসি এলিয়ট ও ডি-লিটের লেডি মিস কিয়ারের সাইকেডেলিক ডিজাইনে, সঙ্গে প্ল্যাটফর্ম জুতোও।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Serena williams catsuit banned catsuit history origin

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং