বড় খবর

শিউলির পাতার অনেক গুণ! জানলে অবাক হবেন

শিউলির আয়ুর্বেদিক গুণ সম্পর্কে জেনে নিন

শিউলির আয়ুর্বেদিক গুণ

শরৎ জুড়ে ভোরবেলার আমেজ কিন্তু বেশ সুন্দর অনুভূতি দেয়। শিউলির গন্ধে চারপাশ সুবাসে মোহিত হয়ে থাকে। শিউলির চাদর বিছিয়ে থাকে চারিদিকে। কিন্তু শিউলি পাতার গুণ জানেন? এটি ভীষণ মাত্রায় আয়ুর্বেদিক ওষধি হিসেবে কাজ করে। চিরাচরিত শব্দে একে বলে পারিজাত আবার ব্যঙ্গ করে দুঃখের গাছ কিংবা বিষন্ন বৃক্ষ বলা হয়। কিন্তু তারপরেও এটি নিদারুণ ভাবে শারীরিক অসুবিধায় কাজ দেয়। 

পুষ্টিবিদ ডিকসা ভবসার বলেন, এর আয়ুর্বেদিক গুণাবলী যেমন মারত্মক তেমন এর মাহাত্ম্য কিন্তু প্রচুর। পুরাণ বলে, শ্রীকৃষ্ণ স্বয়ং এই গাছ স্বর্গ থেকে মর্তে নিয়ে এসেছিলে তার স্ত্রী সত্যভামার উদ্দেশে। এটি সেই পাঁচ বৃক্ষের একটি যেটি স্বর্গে বিরাজমান। কিন্তু ওষধি হিসেবে এর কাজ কেমন অথবা কোন কোন বিষয়ে এটিকে কাজে লাগাতে পারেন জানা আছে? 

প্রথমেই বাতের ব্যথা কিংবা কোমর এবং পশ্চাদভাগের যন্ত্রণা থেকে মুক্তি পেতে গেলে সারাদিনে তিন থেকে চার টি পাতা ভালও করে মিশিয়ে গরম জলে ফুটিয়ে সেই জল ছেঁকে নিয়ে খালিপেটে দুবার খেলেই আরাম পাবেন।

শুকনো কাশিতে কষ্ট পাচ্ছেন? শুকনো পাতা ভাল করে বেটে নিন, একদম অল্প জলে ফুটিয়ে ছেঁকে নিয়ে, সঙ্গে এক চামচ মধু মিশিয়ে সেটি পান করুন। গরম করেই খাবেন কিন্তু!

অ্যাথ্রেটিসের ব্যথায় ২০০ গ্রাম জলে এই পাতা এবং ফুল ভালও করে ফুটিয়ে সেই জল খেলে কষ্ট বেশ কমে যাবে। এমনকি শরীরের টক্সিন দুর হবে। 

কাশি, সর্দি আর সাইনাসের ব্যথা থেকে উপশম পেতে চায়ের মত বানিয়েই এটি খান। কী করবেন? ২/৩ পাতা জলে ফুটিয়ে নিন। সঙ্গে ৪/৫ টি ফুল এবং একটু ফুটে গেলেই তাতে যোগ করে দিন ৪ টি তুলসী পাতা, পান করুন। 

হজমের গোলমাল? বেশি কিছুই না! তিনটি পাতার বেটে নিয়ে মিশ্রণ বানান। সেটি থেকে দুই চামচ মত রস বের করে নিন। মিছরী এবং আধা গ্লাস জলে মিশিয়ে পান করুন। 

অ্যালার্জি কিংবা চুলকাচ্ছে? পাতা বেটে নিয়ে পেস্ট তৈরি করে ইফেক্ট জায়গায় লাগিয়ে নিন। 

উদ্বেগের শিকার আপনি? এই শিউলি ফুলের তেল কিন্তু আপনার মানসিক শান্তি ফিরিয়ে দিতে পারে। সেরেটোনিন বাড়িয়ে তোলে ফলেই স্ট্রেস কমে যায়। 

আজই বাড়ির আশেপাশে শিউলি গাছের খোঁজ করুন। কাজে দেবে!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Shefali flower leaves are so rich in ayurveda

Next Story
ইঁটভাটার রোজনামচা: ছবিতে প্রান্তিক মানুষের গল্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com