এই ফাস্ট ফুড চেটেপুটে খান ফিটনেস ফ্রিক শিল্পা, আপনিও জেনে নিন

নবরাত্রিতে উপোসের পর সাবুদানার খিচুড়ি একটি জনপ্রিয় পদ। তবে এটিকে স্নাক্স হিসাবেও খাওয়া যায়। সবথেকে বড় বিষয় হল, সাবুদানা গ্লুটেন ফ্রি এবং এলার্জি ফ্রি।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  July 22, 2020, 3:59:49 PM

বি টাউনের অন্যতম ফিটেস্ট অভিনেত্রী শিল্পা শেট্টি। ডায়েটের বিষয়ে কড়া সচেতন থাকেন তিনি। নিজের সোশ্যাল মিডিয়া একাউন্টে প্রায়ই তিনি সুস্বাস্থ্যকর খাবারের ছবি করেন। তবে, এর ব্যতিক্রমও রয়েছে। তিনি জানালেন, একটাই মাত্র ফাস্ট ফুড খাওয়া তিনি পছন্দ করেন। তিনি জানালেন, ফাস্ট ফুড হলেও তা উপকারী।

কী সেই ডিশ? শিল্পা শেঠি জানালেন, তা হল সাবুদানার খিচুড়ি। নিজের ইনস্টাগ্রামে শিল্পা একটি ছবি পোস্ট করে ক্যাপশনে লিখলেন, “একমাত্র ফাস্ট ফুড যা খেতে পছন্দ করি।”

নবরাত্রিতে উপোসের পর সাবুদানার খিচুড়ি একটি জনপ্রিয় পদ। তবে এটিকে স্নাক্স হিসাবেও খাওয়া যায়। সবথেকে বড় বিষয় হল, সাবুদানা গ্লুটেন ফ্রি এবং এলার্জি ফ্রি। মহিলাদের শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে বিশেষ করে রজঃস্খলনে রক্তক্ষরণের পর টেস্টোস্টেটনের মাত্রা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় সাবুদানার খিচুড়ি। ফাইবারের অন্যতম ভালো উৎস হওয়ায় শরীরে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ায় এই পদ। সাবুদানার পটাশিয়াম হৃদযন্ত্র সচল রাখতে সহায়তা করে। রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে।

সাবুদানার খিচুড়ি রেসিপি:
নিশা মাধুলিকার এই রেসিপি জেনে নিন-

উপাদান: ১ কাপ সাবুদানা, মিডিয়াম সাইজের আলু (সিদ্ধ করে ছোট ছোট অংশে কাটা), ২-৩ চামচ ঘি, ১ চামচ জিরা, পরিমাণ মত হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা, সিদ্ধ বাদাম, সৈন্ধ্রব লবন, ধনে পাতা এবং লেবু।

পদ্ধতি:
ননস্টিক প্যানকে উত্তপ্ত করতে হবে শুরুতে। তারপরে পরিমাণমত ঘি যোগ করতে হবে। কিছুক্ষণ পর হলুদ গুঁড়ো, কাঁচা লঙ্কা দিতে হবে।

এরপর সিদ্ধ বাদাম দিয়ে নাড়তে হবে। আলু দিয়ে অল্প আঁচে ফোঁটাতে হবে।

এরপর সাবুদানা এবং লবন মেশান পরিমান মত। অল্প আঁচে সমস্ত উপকরণ ঢেলে নাড়তে থাকুন। সাবুদানা যতক্ষণ না রং বদল করছে ততক্ষণ ফোঁটাতে হবে।

রান্না হয়ে গেলে আঁচ বন্ধ করে দিন। এরপর ধনে পাতা এবং লেবু মিশিয়ে পরিবেশন করুন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shilpa shetty fond of sabudana khichdi process and ingredients

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X