scorecardresearch

বড় খবর

সাইনাস থাকলে এই খাবারগুলি একেবারেই খাবেন না

শরীরের প্রদাহ বেড়ে গেলে কিন্তু সাইনাসের মাত্রা আরও বাড়তে পারে

প্রতীকী ছবি

প্রচন্ড গরমে প্রখর তেজে, শরীরে নানা ধরনের সমস্যার মধ্যে সাইনাসের সমস্যা বেড়ে যাওয়া। সূর্যের কারণে যখন মাথায় এবং নাকে প্রচন্ড পরিমাণে তাপ লাগে সেই থেকে সাইনাস বেড়ে যাওয়া খুব স্বাভাবিক লক্ষণ। নাকের সমস্ত সমস্যা এই একটা রোগ সাংঘাতিক ভাবে বাড়িয়ে দিতে পারে। নাকের প্রদাহ বেড়ে যায়, বারবার নাক দিয়ে জল পড়া এবং এক অস্বস্তি।

যেকোনও রোগের ক্ষেত্রে কিন্তু এমন কিছু খাবার রয়েছে যেগুলি তার মাত্রা বাড়িয়ে তোলে। সাইনাসের ক্ষেত্রেও তেমন কিছু খাবার রয়েছে। বিশেষ করে যাদের সাইনাস থাকে তাদের হঠাৎ করেই রোদ গরমে নিজেকে সুস্থ রাখা উচিত। বিশেষ করে ঠান্ডা পরিবেশ থেকে রোদে বেরিয়েই ঠান্ডা জল কিংবা গরম থেকে সোজা এসি চত্বরে একেবারেই থাকা উচিত নয়। এছাড়াও আবহাওয়ার পরিবর্তনে ভীষণভাবে নিজেকে সুস্থ রাখা উচিত।

ওষুধ খাওয়ার ব্যাপারে অবশ্যই সতর্ক থাকা উচিত। বিশেষ করে অ্যালার্জি জাতীয় ওষুধ কিন্তু অবশ্যই আপনার ভেবে চিনতে খাওয়া উচিত কারণ এই জাতীয় ওষুধ শরীরে সমস্যা আরও বাড়িয়ে তোলে। তেমনই বেশ কিছু খাবার থেকেও কিন্তু এই সমস্যা বাড়তে পারে। যেমন ;

টমেটো, এটি কিন্তু নাকের নানান সমস্যায় বেজায় ভূমিকা গ্রহণ করে। অনেক সময় দেখা যায়, প্রদাহ যুক্ত খাবার খেলে কিন্তু প্রচন্ড সমস্যা। টমেটো তার মধ্যে অন্যতম। শরীরের প্রদাহ বাড়িয়ে তুলে এটি বন্ধ নাক কিংবা নাকের চারপাশে জ্বলুনি এগুলি বাড়িয়ে তোলে।

কলা, যদি আগে থেকেই সাইনাস রোগে আক্রান্ত হন, তাহলে এই ফলটি আপনার সমস্যা আরও বাড়িয়ে তোলে। এটি নাকের লালভাব এবং বন্ধ নাকের সমস্যা আরও বাড়তে পারে। যতটা সম্ভব এটির সেবন বন্ধ করা উচিত। এতে অ্যান্টি অক্সিডেন্ট কম থাকে ফলেই ঠান্ডা লাগার ধাত থাকলে বেশ ভুগবেন।

ইয়গার্ট বিশেষ করে রাত্রিবেলা এটি খেলে কিন্তু খুব সমস্যা। তার কারণ এটি প্রদাহ যুক্ত। বেশি মাত্রায় খেলে ঠান্ডা লাগার পরিমাণ বেড়ে যেতে পারে। ফলেই যেই সমস্যা দেখা যায়, সেটির থেকে বাঁচতে গেলে, অল্প জিরে গুড়ো ছড়িয়ে নিলেই ভাল।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sinus can be harm by these food