scorecardresearch

বড় খবর

সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে রইল সমাধান সূত্র

সাইনাসের কারণে শরীরে মিউকাস বৃদ্ধি পেতে থাকে। যার জেরে মাথাব্যথা এবং শ্বাস নিতেও অসুবিধা হয়।তবে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি আছে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার।

প্রতীকী চিত্র

শীতকালে সাইনাসের সমস্যায় ভোগেন অনেকেই। সাইনাস ইনফেকশন হল একটি নাকের সমস্যা। অ্যালার্জি বা অনেকসময় ব্যাকটেরিয়াল সংক্রমণ বা সর্দির কারণে হয়ে থাকে। শীতকালের সময় এই সমস্যাও আরও বেড়ে যায়। সাইনাসের কারণে শরীরে মিউকাস বৃদ্ধি পেতে থাকে। যার জেরে মাথাব্যথা এবং শ্বাস নিতেও অসুবিধা হয়।

তবে বেশ কিছু ঘরোয়া পদ্ধতি আছে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার। যেমন-

বেশি করে জল খান। দেহে জলের অভাবে সাইনাসের সমস্যাগুলি আরও বেড়ে যায়। আপনার যদি সাইনাসের সমস্যা থাকে তবে সর্বদা নিজেকে হাইড্রেটেড রাখুন। এ জন্য প্রচুর পরিমাণে জল, চিনি ছাড়া চা পান করুন। এর মাধ্যমে দেহ থেকে মিউকাস বেরিয়ে যায়।যাঁদের সাইনাসের সমস্যা রয়েছে তাঁদের উচিত অ্যালকোহল এবং ধূমপান থেকে দূরে থাকা।এই সময় ভিটামিন এ জাতীয় খাবার খান। আইসক্রিম, পনির এবং দই জাতীয় জিনিস এড়িয়ে চলাই ভাল।

এছাড়াও গোলমরিচ এই সাইনাসের জন্য খুব উপকারি। অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা সর্দি দূর করতে সহায়তা করে। আপেল সিডার ভিনেগার এবং লেবুর রসও উপকারী হয়। সাইনাসের খুব সাহায্য করেগরম ভাপ। এক পাত্র জলে ৩ ফোঁটা পিপারমিন্ট তেল, ৩ ফোঁটা রোসমেরি তেল, ২ ফোঁটা ইউক্যালিপটাস তেল দিয়ে হালকা তোয়ালে দিয়ে মুখ ঢেকে ভেপার নিন। এটি নাক খুলতে সাহায্য করে। অনেকটা আরাম বোধ করবেন।

আপনি যদি চা-প্রেমী হন তাহলে হলুদ এবং আদা চা খেতে পারেন। হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে। হলুদ এবং আদা চা মিউকাস কমাতে সহায়তা করে এবং এটি বন্ধ নাকও খোলে। আয়ুর্বেদিক চিকিৎসায় হলুদ এবং আদা চা এর ব্যবহার রয়েছে। এছাড়াও, এক চা চামচ মধুর সঙ্গে মেশানো আদার রস দিনে ২-৩ বার খাওয়া যেতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার সাইনাসে প্রাকৃতিক প্রতিকার হিসাবেও কাজ করে। এক কাপ গরম জলে ৩ টেবিল চামচ আপেল ভিনেগার দিয়ে খেলে সাইনাসের চাপ কমে যায়। লেবু ও মধুও দিয়েও খাওয়া যেতে পারে।শীতের এই সময়টিতে গরম গরম স্যুপ খেতে পারেন। অনেক গবেষণায় উল্লেখ করা হয়েছে যে গরম স্যুপ দেহের এই সমস্যা দূর করতে সহায়ক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sinus problem home remedy solution health tips