scorecardresearch

বড় খবর

বোকা বাক্সে বন্দি জীবন? হার্ট অ্যাটাক হতে পারে যখন তখন

যদি আপনার কাজ এমন হয়, যেখানে আপনাকে দীর্ঘক্ষণ বসে থাকতে হয়, তবে ভারী শরীরচর্চা বাড়ানো দরকার। সেক্ষেত্রে কাজের জায়গা থেকে বাড়ি ফিরে শুয়ে বসে টিভি দেখলে হবে না”

বোকা বাক্সে বন্দি জীবন? হার্ট অ্যাটাক হতে পারে যখন তখন

উঁহু। দীর্ঘক্ষণ টানা কাজের জন্য বসে থাকলে নয়, সমস্যা বসে বসে নাগাড়ে টিভি দেখে গেলেই। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে এক টানা বসে বসে টিভি দেখলে হতে পারে হার্ট অ্যাটাক।

কলোম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায় সম্প্রতি উঠে এসেছে এই ভয়াবহ সত্য। টানা বসে বসে টিভি দেখলে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে, বলছে সমীক্ষা।

জার্নাল অব আমেরিকান হার্ট আ্যাসোসিয়েশানে প্রকাশিত হওয়া প্রতিবেদনে বলা হয়েছে মাঝারি থেকে ভারি শরীর চর্চায় হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটা কমে যায়।

ঘুমোলেই ইনসেন্টিভ দেয় অফিস, আপনি জানতেন?

গবেষক কেইথ এম ডিয়াজ জানিয়েছেন, “আমাদের সমীক্ষা বলছে, আপনি কী ভাবে আপনার সময় কাটাবেন, তার ওপর নির্ভর করে আপনার হার্টের সুস্থতা। যদি আপনার কাজ এমন হয়, যেখানে আপনাকে দীর্ঘক্ষণ বসে থাকতে হয়, তবে ভারী শরীরচর্চা বাড়ানো দরকার। সেক্ষেত্রে কাজের জায়গা থেকে বাড়ি ফিরে শুয়ে বসে টিভি দেখলে হবে না”।

সাড়ে ৮ বছর সময় ধরে ৩৫৯২ জনের ওপর সমীক্ষা চালানো হয়েছিল। সমীক্ষায় অংশগ্রহণ করা ব্যক্তিদের প্রত্যেকেই বিস্তারিত জানাতে হয়েছে তারা দিনের কতটা সময় বাড়িতে টিভি দেখে কাটান। শরীরচর্চায় কতটা সময় দেন, জানাতে হয়েছে তাও।

সমীক্ষায় দেখা গিয়েছে যারা দৈনিক ৪ ঘণ্টা কিমবা তার থেকে বেশি সময় টিভি দেখেন, তাদের হৃদরোগজনিত সমস্যা হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

কর্মক্ষেত্রে দীর্ঘ সময় বসে কাজ করলেও অবশ্য সেই ঝুঁকি বাড়তে পারে ক্রমশ।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sitting while watching tv linked to higher risk of heart attack study