scorecardresearch

বড় খবর

ত্বকে প্রচণ্ড অ্যালার্জি হয়? সাবধান! এই ভুলগুলি করছেন না তো?

ভেবে চিন্তে খাবার খান, তাহলে র‍্যাশ কম হবে

প্রতীকী ছবি

ত্বক নিয়ে সকলেই বেজায় সমস্যায়। বিশেষ করে শীতকালে ত্বকের চামড়া ফেটে ফুটে, শুকিয়ে যেন নাজেহাল পরিস্থিতি। কোনওভাবে একে ঠিক রাখা সম্ভব হচ্ছে না। ক্রিমের পর ক্রিম এবং হাজারো ট্রিটমেন্ট থেকেও স্কিনে শুকনো ভাব এবং কারওর ক্ষেত্রে ফুসকুড়ি কিংবা অ্যালার্জির মত সমস্যা! 

এই অ্যালার্জি কিন্তু অনেক কারণেই হতে পারে। প্রথম খুশকি থেকে প্রচন্ড অ্যালার্জি হতে পারে। দ্বিতীয় যারা গরম জলে স্নান করেন তাদের কিন্তু এই সমস্যা দেখা দিতেই পারে। আবার ভুল প্রসাধনী কিংবা অত্যধিক মাত্রায় মেকআপ থেকেও কিন্তু এগুলি দেখা দিতেই পারে। তবে এর থেকেও বড় বিষয়টি হল যদি আপনি বেশ কিছু অভ্যাসের বশবর্তী হন।

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ডা নিকিতা বলছেন, বেশ কিছু ভুল অভ্যাস থেকেও কিন্তু স্কিনে এই সমস্যা দেখা দিতে পারে। মানুষ না জেনেই ভুল করে, বিশেষ করে কিছু টক্সিক কাজকর্ম আপনাকে এইদিকে পরিচালনা করতে পারে। সেগুলি কী কী?

প্রথম যে বিষয়টি দুধ দিয়ে ফল খাওয়ার অভ্যাস এক্কেবারে বদলাতে হবে। তার কারণ বেশ কিছু ফল ভিটামিন সি অথবা বি৯ সমৃদ্ধ এগুলি দুধের সঙ্গে বিক্রিয়া করে আন্ত্রিক গোলযোগ ঘটাতে পারে তাই এটি না করাই ভাল।

অনেকেই আছেন ঝোল কিংবা ঝাল জাতীয় খাবারের মধ্যেই থিকনেস বাড়াতে দুধ কিংবা মিল্ক ক্রিম ঢেলে দেন, সেইক্ষেত্রে কিন্তু একটু সমস্যা হতে পারে। এটি না করলেই ভাল। 

নোনতা কিংবা ঝাল কিছু খাবার একেবারেই মিষ্টি কিংবা দুধ জাতীয় খাবারের সঙ্গে সঙ্গে খাবেন না। এমনকি সফট ড্রিংকের সঙ্গেও চিপস জাতীয় জিনিস না খাওয়াই ভাল। এতে লিভারের গোলমাল হতে পারে যার ফল পড়বে আপনার ত্বকে। 

আমিষ কিংবা মাংস জাতীয় খাবার দুধ জাতীয় খাবারের সঙ্গে না খেলেই ভাল। এমনকি মিষ্টির সঙ্গেও খাবেন না। কিছুটা বিরতি দিয়ে তারপরেই খান, একসঙ্গে না। 

তাহেল আজ থেকে এই খাবারগুলি একটু ভেবে চিন্তে!

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Skin allergy can be rising by some weird combination of food