scorecardresearch

বড় খবর

গরমে ত্বকের পরিচর্যায় এই বদলগুলি অবশ্যই দরকার

তৈলাক্ত ভাব দূর করতে হবে, স্কিঙ্কে রোদ থেকে বাঁচানোও প্রয়োজন

গরমে ত্বকের পরিচর্যায় এই বদলগুলি অবশ্যই দরকার
প্রতীকী ছবি

শীতের তুলনায় গরমের স্কিনকেয়ার একটু হলেও অন্যরকম হওয়া উচিত! অর্থাৎ বেশ কিছু পণ্যের অদলবদল যেমন দরকার তেমনই সেটিকে ব্যবহারের দিকেও নজর দেওয়া প্রয়োজন। গরমে ডায়েট, ব্যায়ামের সঙ্গে সঙ্গেই রূপচর্চায় আরও বেশি করে নজর দিতে হয়। নইলে স্কিনে ফুসকুড়ি, ব্রণ এবং সেই থেকে লালভাব এমনিও রোদে পুড়ে স্কিনের অবস্থা যথেষ্টই খারাপ থাকে।

ডার্মাটোলজিস্ট এবং বিশেষজ্ঞ গীতিকা গুপ্ত বলছেন, গরম মানেই বেশ কিছু অদল বদল। যেমন খাবার দাবারে বদল হয় তেমনই স্কিনের পরিস্থিতি বুঝেই বেশ কিছু পরিবর্তনের অবশ্যই প্রয়োজন। এই বদল গুলি অবশ্যই আপনার কাজে দেবে। বিশেষ করে এই রোদ – এই মেঘলার সময়ে আরও বেশি করে নজর দেওয়া দরকার।

ক্রিম ময়েশ্চারাইজার সঙ্গেই জেল ময়েশ্চারাইজার:- ক্রিম ভাব তো বটেই তবে এই প্রচন্ড গরমে ঘাম এবং তেলের সমস্যা থেকে বাঁচতে জেল ময়েশ্চার অবশ্যই দরকার। এটি ওজনে হালকা হয় এবং মুখের আদ্রতা বজায় রাখতে পারে।

ফেসওয়াশ এর সঙ্গে ফোমিং ক্লিনজার :- এটি এমনিতেও ভাল। লাগে একদম অল্প, এবং স্কিনের তৈলাক্ত ভাব ছাড়াও শুষ্ক ভাব দূর করে। লোমকূপের মুখগুলোকে খোলাই রাখে, যার থেকে কিঞ্চিত সমস্যা কম দেখা যায়।

আরও পড়ুন [ চটপটে থাকার চাবিকাঠি, ক্লান্তি দূর করার জোরালো উপায়ই আয়ুর্বেদ! ]

Sweat proof সানস্ক্রিন :- গরমে ত্বকের খেয়াল রাখতে গেলে সানস্ক্রিন কিন্তু রাখতেই হবে। বিশেষজ্ঞ বলছেন প্রতি ছয় মাস অন্তর সানস্ক্রিন বদলানো দরকার। এবং সোয়েট প্রুফ সানস্ক্রিন অবশ্যই রাখা উচিত। Spf হতে হবে ৩০ এর বেশি।

বডি লোশন সঙ্গে বডি সানস্ক্রিন :- গোটা শরীরের ইউভি সুরক্ষা দরকার। সেদিকে একটু নজর দিলে ভাল।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Skincare swaps for summer days