বড় খবর

সদ্যই মা হয়েছেন? নিজের যত্ন একেবারেই হচ্ছে না? এই সহজ টিপসগুলি ভীষণ কাজে দেবে

অল্প সময় আর সহজেই নিজের যত্ন

অল্পতেই যত্ন নিন নিজের

প্রথম মা হওয়ার অনুভূতি যেমনই সুন্দর তেমনই বেশ গোলমেলে। পরিস্থিতি বুঝে উঠতে বেশ সময় লাগে কিছুদিন। ছোট্ট বাচ্চার সঙ্গে সঙ্গে নতুন নতুন সবকিছুই শিখতে হয়। কিন্তু এর মধ্যেও অনেকেই বলেন বাচ্চার যত্ন করতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় পান না অনেকেই। সঙ্গে পারিবারিক বিষয় তো রয়েছেই। তার সঙ্গে ওয়ার্কিং মম-দের তো আরও সমস্যা। সময় কোথা দিয়ে পার হয়ে যায় তার হদিশ অবধি মেলে না।

প্রতিনিয়তই নানান হরমোনাল পরিবর্তনে ত্বকের অবস্থা খারাপ হতেই থাকে। কিন্তু নিজের যত্ন নেওয়ার একটু হলেও দরকার আছে। অল্পতেই বাজিমাত শব্দটা এর সঙ্গে এক্কেবারে মানানসই। ছোট্ট কটা নিয়ম আর আপনার চটজলদি স্কিন কেয়ার কমপ্লিট!

  • প্রথমেই সঠিক খাবার খেতে ভুলবেন না। প্রতিদিন যে খাবার খাচ্ছেন সেই বিষয়ে সতর্ক হন। তেল ঝাল যুক্ত খাবার খুব একটা খাবেন না। অভ্যন্তরীণ স্বাস্থ্য বাইরের চেহারায় প্রকাশ পায়। পর্যাপ্ত পরিমাণ জল এবং মরশুমের ফল অবশ্যই খান। দুধ কিংবা ছানা খেতে ভুলবেন না। যেহেতু আপনি শিশুর মা তাই একটু ভেবে চিন্তেই খান।
  • ভাল একটি ক্লিনজার ব্যবহার করুন। অর্গানিক প্রসাধনী আপনাদের জন্য ব্যবহার করা সবথেকে ভাল। সময় লাগবে শুধু এক মিনিট মত, তুলোয় নিয়ে মুখ ভাল করে পরিষ্কার করুন।
  • স্কিন যেন আদ্র থাকে সেই বিষয়টি ভুলবেন না। একটি ভাল ময়েশ্চারাইজার অবশ্যই ব্যবহার করুন। সঙ্গে বাইরে বেরোলে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। রাত্রে শোয়ার আগে টোনার ব্যবহার করুন।
  • বাড়িতে অনেক সময়ই দুধের সর থাকে, ঝট করে একটু মুখে লাগিয়ে তারপর কাজ করুন, অসুবিধে নেই।
  • মাঝে মধ্যে টমেটো একটু মুখে ঘষে নিলেও কিন্তু দারুণ ব্লিচের কাজ দেয়। কিংবা একটু মধু এবং পাতিলেবু মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। দারুন কাজ দেবে।
  • তার সঙ্গে আরেকটি বিষয়। এই সময় হরমোনাল পরিবর্তন খুব স্বাভাবিক বিষয়। তাই নিজের মন ভাল রাখুন। মানসিক চাপ থেকে দূরে থাকুন। কোনওভাবেই নিজেকে অশান্তির মধ্যে রাখবেন না। মানুষের সঙ্গে কথা বলুন, ভাল বই পড়ুন ফাঁকা সময়ে। সহজ ভাষায় নিজেকে যত্নে রাখা খুব জরুরি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Skincare tips for new moms

Next Story
রক্তে হিমোগ্লোবিন কম? এগুলি খেলেই হবে মুশকিল আসান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com