scorecardresearch

বড় খবর

সকালের জলখাবার এড়িয়ে ভুল করছেন না তো?

খাবার শরীরকে পরিচালনা করে, একে সঠিক সময়েই গ্রহন করুন

food eating combo
প্রতীকী ছবি

সকাল সকাল জলখাবার খাওয়া অনেকের পক্ষেই সম্ভব হয়ে ওঠে না। এমনও অনেকেই আছেন যারা অফিস করতে বেরিয়ে যান, আবার এমনও অনেক মানুষ আছেন যারা ঘুম থেকে উঠতেই দেরি করেন। কিন্তু সারারাতের পর সকালবেলা জলখাবার খাওয়া কতটা দরকার জানেন কী? 

প্রসঙ্গে চিকিৎসক আলকা ভিজয়ন বলছেন, বেশিরভাগ মানুষের খাবার খাওয়ার ধরন একেবারেই আলাদা। তাদের প্রকৃতি এবং দৈহিক ধরন যেমন আলাদা তেমনই তারা খাবার খাওয়ার দিক থেকেও অনন্য। সুতরাং মাথায় রাখতে হবে যে, সবার কথা শুনে কিন্তু সবকিছু সম্ভব নটট। অর্থাৎ দেহের প্রকৃতি দশা বুঝেই খাবার খাওয়া উচিত বিশেষ করে জল খাবার। সঙ্গেই তিনি আরও বলেন, খাবার খাওয়ার বিষয়ে মনে রাখতে হবে, খিদে পাওয়া খুব আবশ্যিক – খিদে না পেলে কিন্তু খুব সমস্যা! 

যদি কারওর খিদে পাওয়ার লক্ষণ বেশি হয়, তবে অবশ্যই ভাল করে প্রয়োজন মত খাবার খাওয়া উচিত। বিশেষ করে পিত্ত দশায় খাবার খাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। যদি সেইসময় খাবার সঠিক মাত্রায় না পৌঁছায় হবে খুব সমস্যা, তাতে পাকস্থলী এপিথেলিয়াম মোড হিসেবে কার্যকরী ভাব কমিয়ে দিতে পারে। 

যদি সকাল বেলা খিদে কম পায় তবে, হালকা কিন্তু গরম খাবার খাওয়াই সবথেকে ভাল। চেষ্টা করবেন ঝাল জাতীয় কিছু না খাওয়ার, এতে সমস্যা বাড়তে পারে। তবে মনে রাখতে হবে যদি সকাল বেলা থেকে একেবারেই খিদে না পায় তবে কিন্তু খুব সমস্যা, এতে হজমের সমস্যার সূত্রপাত, অম্বলের সমস্যা বাড়তে পারে। অনেক সময় দেখা যায় কোনও ইনফেকশন কিংবা মানসিক চাপ থাকলে খিদে একেবারেই কমে যায়। তখন কিন্তু চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

কী ধরনের সমস্যা দেখা যায়?

অবশ্যই ওজন বৃদ্ধির সমস্যা বাড়তে থাকে। হঠাৎ করেই কারণ ছাড়া স্থুলতা গ্রাস করতে থাকে।

মাইগ্রেনের সমস্যা দেখা দেয়। অনেকক্ষণ খাবার না খেলে, খালি পেট থেকে গ্যাস সৃষ্টি হয়েই এই সমস্যা দেখা দিতে পারে।

ঠিকমত খাবার না খেলে চুল পড়ার সমস্যাও বাড়তে পারে।

শুধু বড়রা নয়, যারা ছোট শিশু তাদের মধ্যেও এই লক্ষণ দেখা দিতে পারে। এর থেকে কিছুই নয় পরবর্তীতে ওদের পাকস্থলী সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। সহজে খাবার হজম না হওয়া কিংবা গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। অনেক সময় দেখা যায়, সকাল হলেই ওরা খাবার খাওয়ার নামে কাঁদছে, এমন সময় একটু বোঝার চেষ্টা করবেন যে এই খাবার ওর পছন্দ নয় বাকি সমস্যা ওর পেটেই। চিকিৎসকদের সঙ্গে কথা বলে ওর সমস্যার সমাধান করুন। কিন্তু সকাল বেলার জলখাবার এক্কেবারে এড়িয়ে গেলে কিন্তু শরীরের পক্ষে ভাল নয়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Skipping breakfast is not good for your health