ঘুম বঞ্চিত দেশের তালিকায় দু’নম্বরে ভারত

চিকিৎসকেরা বলেন দিনে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা রাতের ঘুম প্রয়োজন। জাপানে সেই গড় ঘুমের পরিমাণ ৬ ঘণ্টা ৪৭ মিনিট। ভারতে গড় ঘুমের পরিমাণ ৭ ঘণ্টা ১ মিনিট।

By: New Delhi  Updated: October 30, 2019, 06:03:08 PM

এই যে এত আকুলতা, ভালো ভাবে বাঁচার জন্য খেটে খেটে মরে যাওয়া, সব তো দিনের শেষে একটু শান্তির ঘুমের জন্য, তাই না? স্বস্তির ঘুম, শান্তির ঘুম, সব ক্লান্তি দূর করা ঘুম। আর আধুনিক সময়ে দাঁড়িয়ে ঘুমের সঙ্গেও প্রতিনিয়ত ঘটে যাচ্ছে বঞ্চনা। ঘুম বঞ্চিত দেশের একটি তালিকা তৈরি করেছে ফিটবিট নামের একটি সংস্থা। ১৮ টি দেশ নিয়ে তৈরি হয়েছে তালিকা। তালিকার একেবারে শীর্ষে রয়েছে জাপান। দু’নম্বরে ভারত।

আরও পড়ুন, ঘুমোলেই ইনসেন্টিভ দেয় অফিস, আপনি জানতেন?

একটা গোটা বছরের সমস্ত রাতের ঘুম নিয়েই সমীক্ষা চালানো হয়েছিল। চিকিৎসকেরা বলেন দিনে অন্তত ৭ থেকে ৮ ঘণ্টা রাতের ঘুম প্রয়োজন। জাপানে সেই গড় ঘুমের পরিমাণ ৬ ঘণ্টা ৪৭ মিনিট। ভারতে গড় ঘুমের পরিমাণ ৭ ঘণ্টা ১ মিনিট। বাকি দেশগুলোর মধ্যে ছিল আর্জেন্টিনা, চিলি, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপোর, স্পেইন, ব্রিটেইন, মার্কিন যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন, ঘুম চোখে বিছানা ছাড়াটাই জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ? রইল কিছু টোটকা

সমীক্ষায় দেখা গিয়েছে ভারতীয়দের র‍্যাপিড আই মুভমেন্ট (আরইএম) স্লিপ গড়ে ৭৭ মিনিট হয়, যা কি না সবচেয়ে কম। এই সময়ে মানুষ স্বপ্ন দেখে। র‍্যাপিড আই মুভমেন্ট স্লিপের সঙ্গে আমাদের আবেগ নিয়ন্ত্রন, স্মৃতি শক্তি, প্রোটিন সিন্থেসিস সব নির্ভর করে। গবেষণার ফলাফল বলছে, ভারতীয়রা ঘুমের সময়ে গড়ে ৫৭ মিনিট জেগে থাকেন, যা কি না, দৈনিক ঘুমের ১৩.৫ শতাংশ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Sleep activeness indians physical health fitbit fitness tracker

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিহারী তাস
X