scorecardresearch

বড় খবর

ঘুমের কারণেই ওজন বাড়তে পারে? কী বলছেন বিশেষজ্ঞ

ঘুমের সঙ্গে স্থূলতা যথেষ্ট সম্পর্কিত, তাই এর দিনে নজর দিন

প্রতীকী ছবি

ঘুমের সঙ্গে শারীরিক ক্রিয়াকলাপ যথেষ্ট ভাবে সম্পর্কিত, বিশেষ করে ঘুমের সঙ্গে জড়িয়ে আছে হয় ব্লাড প্রেসার থেকে ব্লাড সুগার এমনকি থাইরয়েড। সঠিক ভাবে ঘুম না হলে, কিন্তু ওজন বাড়ার সমস্যাও খুব স্বাভাবিক! অন্যদিকে ডার্ক সার্কেল কিংবা পেশীর কমজোরী, সঠিক মাত্রায় ঘুম না হলে অনেক কিছুই হতে পারে।

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ মহিমা সেথিয়া বলছেন, বেশিরভাগ সময় ওজন কমাতে ডায়েট এবং শরীরচর্চার দিকেই মানুষ ছোটেন তবে আসল দিক থেকে নজর একেবারেই সরে যায়, সেটা কিন্তু ঘুম! ঘুম যদি ঠিকভাবে না হয়, তাহলে ওজন বাড়ার সমস্যা সহজেই দেখা যায়। এবং চিকিৎসার ভাষায় অভ্যন্তরীণ ওজন হঠাৎ করে বেড়ে যায়, যায় ফলে স্থূলতা গ্রাস করে।

ঘুম ঠিকভাবে না হলে হরমোনের সমস্যা খুব স্বাভাবিক বিষয়। এবং এই কারণেই খিদের মাত্রা বেড়ে যেতে পারে। যারা ঠিকভাবে ঘুমায় না, তাদের শরীরে ঘ্রেলিন হরমোনের মাত্রা খুব বেশি ফলে শুধুই খিদে পায়, অন্যদিকে লেপটিনের মাত্রা ভীষণ কম, তাই খিদে সংক্রান্ত মাত্রা প্রতিদিন বাড়তে থাকে। রাতের দিকেই তাদের বেশি খিদে পায়, তাই ওজন বাড়ার সম্ভাবনা খুবই বেশি।

ইনসুলিনের মাত্রা যথেষ্ট বেড়ে যায়। কারণ ঘুম না হলে শরীরে ক্লান্তির মাত্রা বেড়ে যায় এবং সেই সঙ্গেই ইনসুলিনের মাত্রা বেড়ে যায়, তার কারণ ব্লাড সুগারকে সঠিক রাখতে ইনসুলিন ক্ষরন বেড়ে যেতে পারে।

ঘুম না হলে স্ট্রেসের মাত্রাও বেড়ে যায়। এবং সঙ্গেই কর্টিসল হরমোন যথেষ্ট পরিমাণে ক্ষরন হতে শুরু করে। শরীরে জলের চাহিদা কমতে থাকে, এবং স্ট্রেসের মাত্রা বাড়লেই ওজন বৃদ্ধিও বাড়তে থাকে।

মেটাবোলিজম হ্রাস পায়। অনেক সময় দেখা যায় এই কারণেই এতটা ক্লান্তি বেড়ে যায় যে শরীরচর্চা করতেই অলসতা বোধ হয়। সেই থেকেও কিছুমাত্রায় ক্যালোরি বেড়ে গিয়ে স্থূলতা সৃষ্টি করতে পারে।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Sleep deprivation can cause weight gain