বড় খবর

বসে বসেই ঘুমিয়ে পড়েন? ভুল করছেন না তো?

বসে থেকেই ঘুমিয়ে পরবেন না যেন!

প্রতীকী ছবি

সারাদিনে এক জায়গায় বসে থেকে কাজ করতে করতে ক্লান্তি মাঝে মাঝেই ঘিরে ধরে সকলকে। আর তখন একটু আধটু বিশ্রাম নিতে মন চায় অবশ্যই। তাই বসে থাকা অবস্থাতেই যেন আধা শোয়া অবস্থায় জিরিয়ে নেন সকলেই। অনেকেই এইভাবে ডেস্কের ওপর মাথা রেখে কিংবা টেবিলে শুয়ে আরাম পেতে পারেন তবে এটি কিন্তু সাময়িক। এর থেকে মারাত্মক মাত্রায় ভুগতে পারেন আপনি। অনেকসময় কিন্তু দেখা যায় এর ফলে পিঠে ব্যথা, ঘাড়ে যন্ত্রণা এমনকি কাঁধ নাড়ানো একেবারেই যায় না। 

আদৌ বুঝতে পারেন এর কারণ কী? অনেক্ষণ একই জায়গায় বসে থাকতে থাকতে জড়তা গ্রাস করে সম্পূর্ণ দেহকে। এবং সেই থেকেই আপনি বেশ কিছু সময় সোজা হয়ে বসার ক্ষমতা অবধি হারিয়ে ফেলেন। বসে বসে ঘুমানোর প্রতিরূপ পশুদের ক্ষেত্রে সাবলীল হলেও মানুষের জন্য একেবারেই না। অনেকক্ষণ একই জায়গায় নড়াচড়া না করে বসে থাকা এবং ঘুমিয়ে পড়ার কারণে পেশীর গাঁটে হালকা স্থূলতা বেড়ে যায় এবং ব্যথার প্রভাব ক্রমশই  বাড়তে থাকে। 

বিভিন্ন ধরনের রোগ যেমন ফ্রোজেন শোল্ডার, স্টিফেন নেক, ক্রনিক ব্যাক পেইন, ইম্পিংয়েমেন্ট এবং শিরা ধমনীতে রক্ত জমাট বাঁধতে পারে। এটি কিন্তু বেশ খারাপ লক্ষণ। আর বর্তমান সময়ে দাঁড়িয়ে বাড়ি বসে কাজ করার অভ্যাসের সঙ্গে মাঝে মাঝে ডেস্কের ওপর শুয়ে পড়ার বিষয়টি খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু শরীরের দিকেও তো নজর রাখতে হবে। 

6 Ways to Reduce Your Risk of Deep Vein Thrombosis
ডিপ ভেইন থ্রম্বসিস

ব্যথা বেদনার সমস্যা গুলি ছাড়াও, রক্ত জমাট বাঁধার বিষয়টি বেশ ক্ষতিকারক। চলাফেরার অভাবেই শিরা ধমনীর অভ্যন্তরে রক্ত জমাট বেঁধে শারীরিক ক্ষতি তো বটেই তার সঙ্গেই এর ট্রিটমেন্ট না হলে মৃত্যুর দিকে পর্যন্ত ঠেলে দিতে পারে। সবথেকে বড় বিষয় হল, এমার্জেন্সি ঘটনাগুলির মধ্যে যখন জমাট বাধা রক্তগুলি নিজে থেকে ভেঙে গিয়ে লাংস এবং ব্রেনে গিয়ে আঘাত ঘটায়। সেই থেকেই হৃদরোগ এমনকি সেরিব্রাল পর্যন্ত হতে পারে।  

একটু খেয়াল রাখবেন, শারীরিক পরিবর্তনের বিষয়ে। হাত পায়ে অবশ ভাব, এমনকি পায়ের পাতা ফুলে যাওয়া থেকে ত্বকে লাল ছোপ, কিছুসময় ত্বক গরম থাকে এবং ব্যথা অনুভব হলেই চিকিৎসকের পরামর্শ দিন। 

একনাগাড়ে বসে থাকার চেয়ে মাঝেমধ্যেই, একটু স্ট্রেচ করা কিন্তু খারাপ নয়। বরং বসে বসেই একটু ব্যায়াম করা কিংবা এদিক ওদিক হেঁটে আসা এগুলি করলে কিন্তু আরষ্ঠ ভাব একেবারেই কমে যাবে। আর বসে থেকে শুয়ে পড়বেন না। দরকার পড়লে অল্প সময় হলেও খাটে গিয়েই বিশ্রাম নিন। ঘুমের ব্যাঘাত কিন্তু ডেস্কে শুয়ে থাকলে একটি সাধারণ বিষয়। কারণবশত, ঘুম পেলেই নিজের জায়গা ছেড়ে উঠে পড়ুন এবং বিছানায় গিয়েই বিশ্রাম নিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sleeping while sitting may cause some harm for your health

Next Story
রেড ভেলভেট পাফস ট্রাই করেছেন? রেসিপি রইল আপনাদের জন্য
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com