বড় খবর

ঋতুচক্র চলাকালীন টক ফল খাওয়া যায়? জেনে নিন

বুজরুকিতে কান দেবেন না, সঠিক জেনে নিন

প্রতীকী ছবি

মেনস্ট্রুশন বা ঋতুস্রাব নারীদেহে খুবই সাধারণ ব্যাপার। তবে এই নিয়ে ভুজরুকির একেবারেই শেষ নেই। একেকজন একেকধরণের কথা বলেন। এবং তার মধ্যে কোনটি সঠিক অথবা কোনটি ভুল এই নিয়েও মতভেদের শেষ নেই। অনেকেই এমন শুনে থাকবেন যে এইসময় নাকি টক জাতীয় খাবার খাওয়া ঠিক নয়! 

ঋতুচক্রের সঙ্গে জড়িয়ে থাকে ব্যথার বিষয়টি। একে ক্র্যাম্প বলে। এবং অনেকেই বলে থাকেন মাসের ওই চার দিন টক না খাওয়াই ভাল। এতে নাকি ব্যথা আরও বাড়তে পারে। তবে এর বিষয়ে যুক্তি কতটা সত্যি সেই নিয়েই চিকিৎসক তানিয়া বলেন, আচার এবং পাতি লেবু -এর সঙ্গে মাসিক ব্যথার সম্পর্ক আসলেই কি!

তিনি বলেন, যত গুজব থাকুক না কেন এর সঙ্গে কিন্তু টক জাতীয় খাবারের কোনও সম্পর্ক নেই। তার কারণ হিসেবেই বলেন ইউট্রাস কখনই খাবারের স্বাদ কিংবা প্রকৃতি অনুযায়ী এইভাবে কাজ করে না। অন্তত কোনওভাবে এর কারণে ব্যথা কমা বাড়া করতে পারে না। 

প্রথম দুই থেকে তিনদিন আপনি এটার দ্বারা কষ্ট পাবেন খুবই স্বাভাবিক বিষয়। তার মানে এই নয় যে নির্দিষ্ট ধরনের খাওয়াদাওয়া বন্ধ করে দেবেন। যদি টক জাতীয় খাবার খাওয়ার ইচ্ছে হয় তবে অবশ্যই খান। ইচ্ছেকে এড়িয়ে যাবেন না। বিশেষ করে এইসময় যা খেতে ভাল লাগে তাই খাওয়া উচিত তবেই মন ভাল থাকে। 

সঙ্গে আরও জানান, বেশ কিছু খাবার এই সময়ে আরাম দিতে পারে সেগুলি বিশেষ করে এইসময় খাওয়া উচিত। তার মধ্যে আদা চা এবং ধনে জল কার্যকরী। তবে বেশ কিছু প্যাকেট ফুড এবং ভাজাভুজি যাতে সোডিয়াম বেশি, নুন বেশি এগুলো কিন্তু আপনার জন্য খারাপ হতে পারে। তাই এগুলো একটু এড়িয়ে যাওয়াই ভাল। সঙ্গেই মাদক দ্রব্য এবং কফি একেবারেই এইসময় খাবেন না। আর তাহলে ভুল ধারণা রইল না, এবার বুঝে শুনেই খাবার খান।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sour food is not bad in period and for cramps

Next Story
এবার ডেঙ্গির থাবা মেডিক্যাল কলেজে, আক্রান্ত চার পড়ুয়াMedical college Boys hostel Express Photo Shashi Ghosh
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com