World Nutrition Day: ফিট থাকার চাবিকাঠি, তরুণ প্রজন্মের সুস্থতায় স্পেশ্যাল টিপস দিচ্ছেন মায়াঙ্কা সিংহাল

এই গরমেও কীভাবে সুস্থ থাকা যায় সেই সম্পর্কেও জানালেন তিনি

fitness meet and tips by mayanka singhal
নিউট্রেশন ডে উপলক্ষেই স্বাস্থের আলোচনায় বিশেষজ্ঞরা

বাইরে বেরলেই ঘাম, চারপাশে এক অদ্ভুত ধরনের অস্বস্তি? গরমে নাজেহাল অবস্থা? প্রচন্ড রোদের তেজে নিজেকে সুস্থ রাখা দায় হয়ে পড়ছে? আজ World Nutrition Day এর বিশেষ দিনেই, দ্যা চায়েওালা ফিটনেসের তরফে আয়োজিত অনুষ্ঠানে ( PHYSICAL, MENTAL, SOCIAL HEALTH AND NUTRITION MEET ) হেলথ এবং ওয়েলথ নিয়েই ধারণা দিয়েছেন বিশেষজ্ঞ মায়াঙ্কা সিংহাল।

এই চাঁদিফাটা রোদে, গরমে ঘেমে নেয়ে যাচ্ছেতাই! অবস্থা থেকে কীভাবে বাঁচা যায় বলুন তো? আজকের বৈঠকে তিনি ঠিক এটাই জানালেন, “যে বিশেষ করে যারা অল্প বয়সী, তাদের মধ্যে বেশিরভাগই বাইরে কাজ করেন, কিংবা কর্মক্ষেত্রে যুক্ত তাদের জন্য সঠিক পরিমাণে নিউট্রিশন দরকার। কারণ খাবারের সঙ্গেই জড়িয়ে থাকে মানসিক সম্পর্ক। খাবার মন ভাল রাখে, তার সঙ্গেই শরীরের এক চমৎকার যোগাযোগ রয়েছে। মায়াঙ্কা বললেন, যারা ভীষণ অল্প মাত্রায় খাওয়াদাওয়া করেন কিংবা নিজের পুষ্টির দিকে নজর দেন না তারা কিন্তু ভীষণ সমস্যায় পড়েন। আর এই গরমে বিশেষ করে এই সময় সত্যিই শরীরে মিনারলসের অভাব দেখা যায়। শরীরের সোডিয়াম লেভেল নেমে যেতে পারে। তাই খাবারের দিকে ধ্যান দেওয়া দরকার।”

ফিটনেস বৈঠকে অনুরাধা মুখোপাধ্যায় – মায়াঙ্কা সিংহাল

এই বিশেষ দিনের প্রয়োজনীয়তা সকলের কাছেই সমান থাকা উচিত। শুধুই খাবার দাবার কিংবা ফিটনেস নয়, আসল লক্ষ্য থাকা উচিত নিজেকে ভাল রাখা, নিজের জন্য ভাবা। মায়াঙ্কা বলেন, “নিজেকে তাকিয়ে দেখুন। এই গরমে শরীরের দিকে নজর দিন। একনাগাড়ে কাজ করে যাওয়া খুব খারাপ। সবথেকে বড় কথা, আমরা সেই ভাবেই তৈরি ঠিক যেটা আমরা সারাদিনে খাচ্ছি। শরীরের প্রয়োজন অনুভব করা অতি আবশ্যিক”!

যারা রোদে পুড়ে কাজ করেন, তাদের জন্য কোনও টিপস? বিশেষজ্ঞের বক্তব্য, “অবশ্যই যেটা মানুষ করে থাকেন বেশি মাত্রায় বাইরের খাবার। জলের জায়গায় সোডা ক্যান অথবা সেই জাতীয় পানীয় খেতে থাকেন। এটা করবেন না। এর জায়গায় গরমে বাটার মিল্ক, ডাবের জল অথবা আম পান্না এগুলি খান। তেস্টা যেমন মিটবে, তেমনই শরীরের কোনও ক্ষতি হবে না। এখন খাবার এই ভেবেও খাওয়া উচিত যাতে করে ব্লাড সুগার কিংবা প্রেসার এগুলো ঠিক থাকে”।

তিনি ছাড়াও, এই বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ওয়েব সিরিজ এবং সিনে অভিনেত্রী অনুরাধা মুখোপাধ্যায়। তার ফিটনেস পারফেকশ সম্পর্কে অনেকেই জানেন। আসল কথা মানুষকে সুস্থ থাকতে হবে। তাদের ভাল থাকার পাসওয়ার্ডই আজকের অনুষ্ঠানে জানিয়েছেন দুই তারকা বিশেষজ্ঞ।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Special event and tips by mayanka singhal

Next Story
Fat loss : ওজন কমানোর এই তাৎক্ষণিক উপায়গুলি জেনে নিন