scorecardresearch

সারারাতের আঢাকা জল কী পান করা উচিত? কী বলছেন বিশেষজ্ঞরা?

বাসি জল না খেলেই ভাল, অন্তত বুঝে শুনে খান

প্রতীকী ছবি

শরীরে অক্সিজেনের পরেই যদি কিছুর প্রয়োজন থেকে থাকে তবে সেটি হল জল। জল ছাড়া মানুষ এক মিনিট বাঁচতে পারেন না। গবেষণা বলে সারাদিনের তুলনায় রাতের বেলায় জল তেস্টার পরিমাণ বাড়তে থাকে। কিন্তু দিন বদলে গেলে আগের দিনের বাসি জল কি খাওয়া উচিত? 

মানবদেহে কম করে ৭০% শুধুই জল। তাই এই পানীয়কে হতে হয় নির্ভেজাল এবং বিশুদ্ধ। জল খারাপ হলে কিন্তু পেটে ব্যাথা থেকে মারাত্মক রোগের সৃষ্টি হতে পারে। তার মধ্যে জন্ডিস, কলেরা এগুলোকেও ধার্য করা যায়। শরীরের তাপমাত্রা বজায় রাখতে গেলে অবশ্যই জল খাওয়া দরকার, কারণ ঘাম এবং ডিটক্স স্বাভাবিক রাখতে গেলে এটুকু কিন্তু প্রয়োজনীয়। যাতে ইউরিনারি ফাংশন ঠিক থাকে এবং হজমের সমস্যায় গন্ডগোল না হয় সেইদিকে খেয়াল রাখা খুব দরকার। 

তবে আদৌ বাসী জল বলে কিছু হয়? 

জল যদি সারারাত ঢাকনা খোলা অবস্থায় থাকে, তবে কার্বন ডাই অক্সাইডের সঙ্গে মিশে যায়। যদিও এর কোনও ক্ষতিকারক প্রভাব নেই তারপরেও এটি জলের ph ব্যালেন্স কমিয়ে দিতে পারে। বিশেষজ্ঞ এবং চিকিৎসক গৌরব জৈন বলছেন, একজন সুস্থ ব্যক্তি এই জল পান করে কিছু না বুঝলেও, অসুস্থ কোনও ব্যক্তি যদি এটি পান করে তবে এটি দূষণের মাধ্যমে অন্য সংক্রমণের ঝুঁকিও বাড়িয়ে তোলে, কারণ সেই দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা কম। অন্যদিকে ভাটিয়া হাসপাতালের চিকিৎসক আশিত ভগবতী বলছেন, জল খোলা অবস্থায় থাকলে এতে ধূলকনা এবং অন্যান্য দূষিত পদার্থ মিশে নির্দিষ্ট সময়ের মধ্যে স্থায়িত্ব সৃষ্টি করতে পারে। ফলেই সেটি সহজে দূষিত হওয়ার সম্ভাবনা থাকে। 

চিকিৎসক প্রীতি ত্যাগী বলছেন, অনেক সময় জল বোতলে ভরে রাখতে শুরু করলে, তার থেকে গন্ধ বেরতে শুরু করে। আয়রনের কারণে এর স্বাদ হ্রাস পায়। এবং সেই বোতল যদি পরিষ্কার না করা হয় তবে এর থেকে ব্যাকটেরিয়া এবং ভাইরাসের দ্বারা জলের দূষণ ঘটতে পারে। 

তাহলে জল জমিয়ে রাখার শ্রেষ্ঠ উপায়টি আসলেই কী?

তিনি বলছেন, বিছানার পাশের টেবিলে রাতের বেলা জল রাখা সেভাবে ঠিক নয়। যে ফিল্টারে জল রাখতে হয় ততদুরেই যাওয়া ভাল, ভাল পরিষ্কার গ্লাস দিয়ে জল খাওয়া উচিত, বিশেষ করে অসুস্থ রোগীদের পক্ষে এটি মেনে চলা উচিত। চিকিৎসক ভগবতী বলছেন, অতীতে অনেকেই মাটির পাত্র কিংবা তামার পাত্রে জল পান করত, সেটি কিন্তু অনেক ভাল প্লাস্টিকের বোতলের তুলনায়। নয়তো স্টিলের গ্লাস ব্যবহার করতে পারেন। 

যদি বিশুদ্ধ জল পান করতে হয়, তবে অবশ্যই প্লাস্টিকের বোতল এড়ানোই ভাল। কারণ এটি তৈরি করতে যে পরিমাণে রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সেটি জলের পক্ষে ভাল না। তবে ভুলে গেলে চলবে না যে তামার পাত্র হোক কিংবা স্টিল এটিকে ভালভাবে মাজা এবং পরিষ্কার করা উচিত। নইলে এতেও জীবাণু বাসা বাঁধতে পারে এবং অবশ্যই যে পাত্রে জল রাখবেন সেটিকে ঢাকা দিয়ে রাখার ব্যবস্থা করা দরকার।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Stale water is appropriate or not