বয়স কুড়ি পেরোনোর আগেই ঠিক করে নিন ডায়েট

গবেষকরা ডায়েট পরীক্ষা করেন প্রথমে ২৫, তারপর ৩২, পরের ধাপে ৪৫ বছর বয়সী মানুষের। তারপরে ৫০ থেকে ৫৫ বছর বয়সী অংশগ্রহণকারীদের নিয়ে মূল্যায়ন করা হয়।

By: New Delhi  Updated: March 12, 2019, 11:32:59 AM

সুস্থ জীবনধারার সঙ্গে স্বাস্থ্যকর ডায়েটের যে অবিচ্ছেদ্য যোগ রয়েছে, তা এখন সকলেরই জানা। নতুন গবেষণা অনুসারে, যদি কেউ ২০ বছর বয়স হওয়ার আগে থেকেই সঠিক ডায়েট চার্ট তৈরি করে নেন, তাহলে সুস্থ থাকবে হৃদযন্ত্র, সঙ্গে বয়স বাড়লেও মস্তিষ্কবিকৃতি ঘটবে না।

নিউরোলজিতে প্রকাশিত এই গবেষণায় তিনটি ভিন্ন ধরনের খাদ্যের ভিত্তিতে ২,৬২১ জন মানুষের হৃদযেন্ত্রর সুস্থতা নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: এক চুমুকেই মন ভাল, নারী নক্ষত্রের ঈশ্বর সংকল্প

ডায়েটের মধ্যে অবশ্যই থাকা উচিত ফল এবং নানা ধরণের সবজি। মাটির নিচের সবজি এবং ড্যাশ ডায়েট, যার মধ্যে অল্প পরিমাণে সোডিয়াম থাকে। এই ধরণের ডায়েট করতে গেলে যেরকম খাদ্যভ্যাসের প্রয়োজন, তার ভিত্তিতে গবেষণা করা হয়। তারওপরই রেটিং দেওয়া হয়।

আরও পড়ুন: রাতে ভালো ঘুম হলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

গবেষেণায় অংশগ্রহণকারীদের মধ্যে বিভিন্ন বয়সের মানুষ ছিলেন। গবেষকরা ডায়েট পরীক্ষা করেন প্রথমে ২৫, তারপর ৩২, পরের ধাপে ৪৫ বছর বয়সী মানুষের। তারপরে ৫০ থেকে ৫৫ বছর বয়সী অংশগ্রহণকারীদের নিয়ে মূল্যায়ন করা হয়। যাতে দেখা যায়, যাঁরা ডায়েট চার্টের অন্তর্ভুক্ত খাদ্য তালিকার সাহায্যে সুস্থ জীবনধারা পালন করেছেন, তাঁদের ক্ষেত্রে দৈহিক লক্ষণ উন্নত। মস্তিস্কও সজাগ ও সচল রয়েছে তাঁদের। যার ফলে কোনো পরিকল্পনা মাফিক কাজ করার ক্ষেত্রেও সমস্যা অনেক কম চোখে পড়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Latest News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Start heart healthy diet from early 20s benefit brain too

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
এক্সক্লুসিভ সাক্ষাৎকার
X