scorecardresearch

সকাল সকাল ডাবের জল কেন গুরুত্বপূর্ণ? জেনে নিন

ডাবের জল আপনাকে সুস্থ রাখতে পারে

প্রতীকী ছবি

সকাল বেলা ঘুম থেকে উঠেই ঠিক কী খেলে ভাল থাকবেন এই নিয়ে চিন্তা থাকে অনেকেরই। এবং বেশিরভাগ মানুষ ঘুম থেকে উঠেই চা কিংবা কফি খেয়ে থাকেন। তবে আবার অনেকেই আছেন যারা সকালে জল দিয়েই শুরু করেন। জল কিন্তু সকাল বেলা বেশ ভাল একটি বিষয়। খালি পেটে সবসময় জল খাওয়া শরীরের পক্ষে ভাল। তবে পুষ্টিবিদ লভনীত বাত্রা বলেন, শুধু জল নয়, সকালবেলা নারকেলের জল খাওয়া সবথেকে বেশি ভাল। 

তিনি আরও বলেন, সকাল সকাল যদি কেউ ডাবের হোক অথবা নারকেলের জল পান করেন তবে শরীরের পক্ষে দারুন বেনিফিট দিতে পারে। যদিও বা অনেকেই ভাবেন যে নারকেলের জল কিংবা ডাবের জল অত্যধিক কার্ব যুক্ত, তাই মানুষের ওজন বৃদ্ধি করতে পারে – তারপরেও এটি দারুন উপাদেয়। 

প্রথমেই তিনি বলেন, এটি নানা ধরনের পুষ্টি এবং নিউট্রিশন দিতে পারে। সহজেই যে শুধু খাবার হজম করতে পারে তাই নয়, তবে তার সঙ্গে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফসফরাস এবং পটাশিয়াম এগুলিও সমান ভাবে সরবরাহ করে তাই ব্যায়ামের পরবর্তী সময়ে এটি পানীয় হিসেবে বেশ ভাল। 

যেহেতু এটিতে ম্যাগনেসিয়াম বেশি থাকে তাই এটি পান করলে ইনসুলিনের মাত্রা সঠিক থাকে। এবং ব্লাড সুগারের মাত্রা কম করতে পারে। গ্লুকোজের মাত্রাও আয়ত্বে রাখতে পারে। 

এটি খুবই হাইড্রেশন পূর্ণ, তাই জন্যই কিডনির স্টোন হওয়া থেকে এটি বাঁচায়। কিডনির অন্যান্য সমস্যা থেকেও রেহাই দিতে পারে। 

ব্যায়ামের সময় অনেক পরিমাণে জল ঘাম আকারে বেড়িয়ে যায় তাই শরীর শুষ্ক হতে পারে। সুতরাং বেশি কিছুই নয় এটি একটি এমন পানীয় যেটি দৈহিক শুষ্কতা দূর করতে পারে। এছাড়াও ইলেক্ট্রোলাইট ফিরিয়ে আনতে সক্ষম এটি। 

তাহেল আজ থেকে এক কাপ নারকেলের জল রোজ না হলেও খাবেন তো? 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Start your morning with fresh coconut water