বড় খবর

সারাদিনে অনেকক্ষণ জিমে সময় কাটান? বড় বিপদ ডেকে আনছেন না তো?

বেশি শরীরচর্চা একেবারেই ভাল না

প্রতীকী ছবি

এরম অনেকেই আছেন মনে করেন অত্যধিক শরীর চর্চা ওজনের সঠিক লক্ষে পৌঁছে দেবে। কিছু সময় তারা এটাও ভুলে যান আদতে মানব শরীর কিন্তু কখনই অত্যধিক বাড়াবাড়ি সহ্য করতে পারে না। বরং এতে ভালর থেকে খারাপ বেশি হয়।

অতিরিক্ত শরীরচর্চা কিংবা জিমে থাকার প্রসঙ্গে পুষ্টিবিদ ন্যান্সি দেহরা বলেন, এই বিষয়টি নিয়ে ভুল ভাঙার খুব দরকার। অনেকেই ঘণ্টার পর ঘণ্টা জিমে সময় কাটান। সহজ কথায় শারীরিক অত্যাচার বেশি করেন। যেটি ভীষণ মাত্রায় শরীরের পক্ষে অনুপযোগী। কী পরামর্শ দিলেন তিনি? 

• ৪০ মিনিট থেকে এক ঘন্টা শরীরচর্চার এক্কেবারে সঠিক সময় এর থেকে বেশি উচিত নয়। 

• লক্ষ্য অর্জনের ক্ষেত্রে ধৈর্য এবং বিশ্রাম অবশ্যই দরকার। সারাদিনে পর্যাপ্ত পরিমাণ ঘুম থেকে বিরত থাকবেন না। 

• সঠিক পুষ্টি এবং প্রোটিন গ্রহণের সঙ্গে চার-পাঁচ দিনের প্রশিক্ষণ আপনার শরীরের জন্য বিস্ময়কর কাজ করতে পারে। এই বিষয়েও নজর দিন। 

• বিশ্ব স্বাস্থ্য সংস্থা কমপক্ষে ৩০ মিনিট মাঝারি তীব্রতার ব্যায়াম, সপ্তাহে পাঁচবার বা ১৫০ মিনিট করার পরামর্শ দিয়ে থাকে।  

• নিজের শরীরচর্চার সময় বাড়ানোয় কোনও ক্ষতি নেই, তবে একজনকে অতিরিক্ত প্রশিক্ষণের বিষয়ে সতর্ক থাকতে হবে। 

কিছু বিষয় একেবারেই উপেক্ষা করা উচিত নয় তার মধ্যে, 

একটি সেশন আপনার শরীরকে তৈরি করবে না বা ভাঙবে না। দীর্ঘ সময় ধরে ধারাবাহিক কাজ যা আপনাকে আপনার পছন্দসই ফলাফল দিতে সক্ষম তবে অবশ্যই মনে রাখবেন যদি শরীরে সহ্য হয় তবেই এটি পুনরায় করার চেষ্টা করবেন। নয়তো এর থেকে দূরত্বই ভাল।হৃদরোগ জনিত সমস্যা এর কারনে দেখা দিতে পারে। নিঃশ্বাসের কমতি কিন্তু শরীরের পক্ষে খুবই খারাপ। শরীরচর্চা করা ভাল, সেরকম প্রয়োজনে সারাদিনে ৩০ মিনিট হেঁটে আসুন কিংবা জগিং পুশ আপ এগুলি করুন তবে হঠাৎ করেই কঠিন ধরনের এক্সারসাইজ বেশি সময় ধরে করবেন না। জেনে বুঝে তবেই পদক্ষেপ নিন। 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Lifestyle news here. You can also read all the Lifestyle news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Stay in gym for a long time here are the facts you should follow

Next Story
নতুন মায়েদের জন্য কী কী খাবার জরুরি? রইল কিছু টিপস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com