scorecardresearch

বড় খবর

অল্পতেই বয়স বেড়ে যাচ্ছে?এই কাজগুলি করছেন না তো?

এই কাজগুলি বন্ধ করেই দেখুন, লাভ হয় নাকি না!

প্রতীকী ছবি

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলতে গিয়ে মানুষ আজকাল অনেক কিছুই করে থাকেন। সারাদিন কাজ কর্ম সেরে নিজের দিকে তাকানো হয়ে ওঠে না একেবারেই, এমন সময়ে দাঁড়িয়ে একটু বয়স ধরে রাখতে কত কিছুই না সকলে করতে থাকেন, ভাল প্রসাধনী থেকে চিকিৎসকের পরামর্শ তারপরেও অনেকেই আছেন ফ্যাকাশে বোধ করেন অনেকে। কেউ কেউ এমনও শুনে থাকেন, বুড়িয়ে যাওয়ার প্রসঙ্গ কিন্তু এটি আসলেই কতটা সঠিক? পুষ্টিবিদ টিম গ্রে বলছেন এমন কিছু কাজ কিংবা পরিস্থিতির মোকাবিলা করতে গিয়েই মানুষ এই জাতীয় সমস্যায় ভোগেন।

শরীরকে দীর্ঘদিন সুস্থ রাখতে গেলে অনেক কিছু করতে হয়, যেমন ভাল খাবার খাওয়া, প্রতিদিন নিজেকে মোটিভেট রাখা এগুলি ছাড়াও অন্যদের সঙ্গে কথা বলা তথা পরামর্শ নেওয়া এগুলি ভাল প্রমাণিত হতে পারে। অনেক সময় ভুল জীবনযাত্রার কারণেও মানুষের শরীরে বয়স বেড়ে যাওয়ার প্রভাব পরে। তিনি বলছেন, বায়োলজিকাল বয়স পরীক্ষা করা এই সময় খুবই দরকার। চিকিৎসক না বললেও ডায়াবেটিস, সুগার, প্রেসার এগুলি নিজে থেকে মেপে নেওয়া দরকার। 

পুষ্টিবিদ বলছেন শুধু এখানেই শেষ নয়, প্রত্যেকের জীবনে মেজাজ খারাপ লেগেই থাকে। সহজ ভাষায় টক্সিক রিলেশন থাকলে সেই প্রভাব মানুষের ওপরেও পড়বে সুতরাং এগুলির থেকে দূরে থাকাই ভাল! জেনে নিন কোন কাজগুলি একটু হলেও কমিয়ে দেবেন, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চলাই ভাল খুব বেশি এগিয়ে গেলে ভীষণ মুশকিল! 

সারাদিন একনাগাড়ে বসে থাকা একেবারেই উচিত নয়। এর থেকে শিরদাঁড়ায় যেমন সমস্যা দেখা দিতে পারে তেমনই মন মেজাজ খারাপ হতে পারে, তাই অল্প সময়ের বিরতি নিয়ে হলেও এদিক ওদিক হেঁটে আসুন। 

অবশ্যই বাইরের তেল ঝাল যুক্ত খাবার এবং মশলা খুব খারাপ শরীরের পক্ষে। বেশি বাইরের খাবার শরীরের আন্ত্রিক গোলযোগ বাড়িয়ে তোলে। 

হাসতে একদম ইচ্ছে করে না? জীবনে ভীষণ গাম্ভীর্য? এতে কিন্তু সমস্যায় পড়বেন আপনিই! বয়সের তুলনায় অনেক বড় দেখাবে। 

বর্তমানে মহামারীর রেশ একটু হলেও কমেছে। তাই বাড়িতে বসে থাকবেন না একটু আধটু ঘুরে আসুন। এতে মন ভাল থাকে, অনেক কিছু জানতে পারবেন। 

খুব কম সময় ঘুমান? এটি ভাল নয়! সঠিক পরিমাণে ঘুমান, নয়তো পরেরদিন কাজ করার শক্তি পাবেন। 

জীবনে উদ্দেশ্য রেখে কাজ করা খুব জরুরি। লাইফ গোল না থাকলে খুব মুশকিল, জীবনে এগিয়ে যেতে অসুবিধা হয়। 

ঘরে অতিরিক্ত আলো লাগিয়ে রাখলে অসুবিধা হতেই পারে। সঠিক আলোয় কাজ করুন। এমনকি সোশ্যাল মিডিয়া বুঝে শুনে ব্যবহার করুন। 

ধূমপান এবং মদ্যপান অবধারিত ত্যাগ করুন। এর থেকে অনেক দিন আপনি সানন্দে বাঁচতে পারবেন। 

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Stop doing these work if you dont want to look aged in your young time