scorecardresearch

Constipation and Three C: কোষ্ঠকাঠিন্য খুব ভোগাচ্ছে? তবে এই তিনটি C নামের খাবার খাওয়া বন্ধ করুন

খুব বেশি ময়দা জাতীয় খাবারও খাওয়া উচিত নয়, এতেও সমস্যা বাড়ে

Constipation and Three C: কোষ্ঠকাঠিন্য খুব ভোগাচ্ছে? তবে এই তিনটি C নামের খাবার খাওয়া বন্ধ করুন
প্রতীকী ছবি

খাবার দাবারে গোলমাল, বেশি পরিমাণে বাইরের খাবার তো রইল কিন্তু প্রতিদিনের জীবনে তিনটি C অক্ষরের খাবার থেকেও কিন্তু দূরে থাকা ভাল। এতে করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটা কমবে। এমনিতেও বলা হয় বেশ কিছু বদ অভ্যাস এবং জীবনযাত্রার ওপর ভিত্তি করেই কোষ্ঠকাঠিন্য এর সমস্যা শরীরে আসে। কিন্তু ছোট থেকে জিয়ার্ডিয়া অথবা স্টুল সমস্যা থাকলেও কিন্তু এটি দেখা যায়।

পুষ্টিবিদ এবং আয়ুর্বেদিক বিশেষজ্ঞ ড: ডিকসা ভবসার বলছেন, সুস্থ থাকতে চান তবে এই তিনটি C এর থেকে দূরে থাকুন। কারণ এই তিনটির অন্যান্য গুণ থাকলেও শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। পরবর্তীতে অত্যধিক এগুলি খাওয়ার ফলে পাইলস অশ্ব এসবের সমস্যা দেখা যেতে পারে।

Cumin অথবা জিরে:- অনেক বাড়িতেই জিরে ফোঁড়ন অথবা জিরে গুড়ো দিয়ে রান্না করা হয়। তবে এটির বেশি মাত্রায় ব্যবহার করলে কিন্তু সমস্যা বাড়বে বইকি কমবে না। জিরের আয়ুর্বেদিক অর্থ হল যেটি হজমের ক্ষেত্রে সাহায্য করে। তবে এটি প্রকৃতির দিক দিয়ে একেবারেই শুষ্ক, এবং খাবার থেকে তার পুষ্টি তথা জল শুষে নিতে পারে। যে কারণেই বোঝা যাচ্ছে যে আসলেই জিরে হজমের সমস্যা মেটালেও কোষ্ঠকাঠিন্যের পক্ষে একেবারেই ভাল নয়।

Curd অথবা দই:- দই সহজেই মুখের রুচি ফিরিয়ে আনতে পারে। এটি প্রকৃতিতে গরম, কিন্তু সহজেই হজম করাতে পারে। তবে খাবার হিসেবে গুরুপাক, নিজে থেকেই পেটে অম্বলের সমস্যা সৃষ্টি করতে পারে। এবং এর কারণেও কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। যদি এই রোগ থাকে, তাহলে অবশ্যই দই এড়িয়ে যাওয়া হত।

Caffaine অথবা কফি:- ক্যাফেইন অথবা কফি, হজম করাতে পারলেও সহজে শরীরের সঙ্গে মিশে যেতে পারে না। বরং এর কারণে শরীরে ঘুমের মাত্রা কমে যায় এবং শরীর ধীরে ধীরে শুষ্ক হয়ে পড়ে। যার থেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। এর থেকে হজম হলেও গ্যাসের সমস্যা বাড়ে। ইনসোমনিয়া জাতীয় সমস্যা দেখা যায়।

Stay updated with the latest news headlines and all the latest Lifestyle news download Indian Express Bengali App.

Web Title: Stop eating these c foods if you have constipation